sikkim news

মহানগর ওয়েবডেস্ক: গোটা বিশ্ব তথা ভারতে ভাইরাস সংক্রমণে আক্রান্তের সংখ্যা দিনদিন বেড়েই চলেছে, তার সঙ্গে বাড়ছে আতঙ্কও। বিভিন্ন রাজ্য সরকার একাধিক পদক্ষেপ নিয়েছে এই করোনাভাইরাসকে আটকানোর জন্য। চিন থেকে ছড়িয়ে পড়া এই মারণ ভাইরাস থাবা বসিয়েছে বিনোদন জগৎ থেকে শুরু করে পর্যটন শিল্পেও। এই প্রেক্ষিতেই কড়া সিদ্ধান্ত নিয়েছে বাঙালির সাধের সিকিম। সমস্ত পর্যটকদের জন্য এবার সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করল সরকার। সিকিমেই বাইরের কেউ প্রবেশ করতে পারবে না আগামী ১৫ এপ্রিল পর্যন্ত।

গত ৫ মার্চ থেকে বিদেশি পর্যটকদের গোটা রাজ্যে ঘোরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে সিকিম সরকার। আর ভারতীয় পর্যটকদের জন্য শুধু উত্তর সিকিম বন্ধ করা হয়েছিল। কিন্তু এবার সমস্ত পর্যটকদের জন্য গোটা সিকিমই ‘বন্ধ’ করে দেওয়া হল। রাজ্যের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং জানিয়েছেন, বিদেশি তো বটেই, ভারতীয় পর্যটকদের জন্যও পুরোপুরি বন্ধ করা হয়েছে সিকিম। রাজ্যের বাসিন্দারাও যাতে এমারজেন্সি ছাড়া রাজ্যের বাইরে না যান তার নির্দেশও দেওয়া হয়েছে। আরও জানিয়েছেন, সতর্কতা অবলম্বন করে রোংপোর গেস্ট হাউজকে কোয়ারেন্টিন সেন্টার তৈরি করা হয়েছে।

পর্যটন বন্ধ রাখার পাশাপাশি সরকারি-বেসরকারি সমস্ত স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ও বন্ধ করেছে সিকিম সরকার। একইসঙ্গে, ডিসকো, ক্যাসিনো, বার, হোটেল, রেস্তোরাঁ, জিম, ফেস্টিভ্যাল সমস্ত কিছু ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত রাখা হয়েছে। উল্লেখযোগ্য ব্যাপার, সিকিমে আজকের দিন পর্যন্ত করোনাভাইরাসে কেউ আক্রান্ত হয়নি। সেই কারণেই নতুন করে যাতে এই ভাইরাস পর্যটকদের থেকে ছড়িয়ে না পড়ে তার জন্যই এই কড়া পদক্ষেপ। এইভাবে পর্যটকদের জন্য সিকিমে ভ্রমণ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তে রাজ্যের পর্যটন শিল্প যে ক্ষতিগ্রস্ত হবে তাতে কোনও সন্দেহ নেই। তবে সবকিছুর ঊর্ধ্বে রাজ্যের বাসিন্দাদের সুরক্ষার দিকেই নজর দিচ্ছে সিকিম সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here