kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ইতিহাস গড়লেন আমেরিকার কিংবদন্তি জিমন্যাস্ট সিমোনে বাইলস। প্রথম মহিলা হিসেবে পঞ্চমবার অল অ্যারাউন্ড খেতাব জিতলেন তিনি। বৃহস্পতিবার স্টাটগার্টে বিশ্বচ্যাম্পিয়নশিপে ১৬তম সোনা জেতার সঙ্গে সঙ্গেই এই রেকর্ড তৈরি করে ফেলেন তিনি। এর আগে ২০১৩, ২০১৪, ২০১৫ ও ২০১৮ সালে অল অ্যারাউন্ড খেতাব জিতেছিলেন সিমোনে।

ফাইনাল রাউন্ডে জয়ের জন্য ১৩.৩০১ পয়েন্ট দরকার ছিল আমেরিকান এই তারকার। কিন্তু ১৪.৪০০ স্কোর করেন তিনি। শেষমেশ ৫৮.৯৯৯ পয়েন্ট স্কোর করে সোনা জিতে নেন বাইলস। দ্বিতীয় হন চিনের ত্যাং জিং, ব্রোঞ্জ জেতেন অ্যাঞ্জেলিকা মেলনিকোভা। সোনা জয়ের পথে অবশ্য দু’বার পেনাল্টি দেন বাইলস। তা সত্ত্বেও ত্যাং জিংয়ের সঙ্গে তাঁর পয়েন্টের পার্থক্য ছিল ২.১০০।

প্রসঙ্গত, গত বছর দোহাতে কিডনিতে পাথর নিয়েই খেলেছিলেন বাইলস। কিন্তু এবার একেবারে ফিট হয়েই বিশ্বচ্যাম্পিয়নশিপে নামেন তিনি। চারবারের অলিম্পিক সোনা জয়ী এই জিমন্যাস্ট শুরুতেই চেং ভল্ট দিয়ে ১৫.২৩৩ স্কোর করেন। এরপর আনইভেন বারে ১৪.৭৩৩ স্কোর করেন দ্বিতীয় রাউন্ডে। ব্যালান্স বিমে অবশ্য তাঁর ট্রেডমার্ক ডবল-ডবল ডিস্মাউন্ট করেননি বাইলস। আর একটি পদক জিতেলেই বেলারুশের ভিতালি শেরবোর ২৩টি পদক জয়ের রেকর্ড স্পর্শ করবেন ২২ বছরের সিমোনে বাইলস।

অনন্য রেকর্ড গড়ে উচ্ছ্বসিত বাইলস বলেন, ‘এটা আমার কাছে অনন্য একটি অনুভূতি। এরকম আগে কেউ করেনি। ফলে খুব ভাল লাগছে।’

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here