news bengali

 নিজস্ব প্রতিবেদক, কলকাতা: কলকাতার বুকে একাধিক এফএম চ্যানেল। অথচ বাংলার রাজধানী থেকে সম্প্রচারিত অনুষ্ঠানে দিন দিন কমছে বাংলা গান সম্প্রচার। বাড়ছে হিন্দি গানের দাপট। পুরনো বাংলা গান তো বাদ দেওয়া হয়েছে কবেই, নতুন গান নিয়ে বাংলার শিল্পীদের কাজ তুলে ধরা হচ্ছে না। এমনকি একাধিক এফএম-এ সঞ্চালনা করা হচ্ছে হিন্দিতে। অভিযোগ, কর্তৃপক্ষ এমন করতে বাধ্য করছে। শুধু তাই নয় বাঙালিকে কর্মচারী হিসেবে নিয়োগ করা হবে না বলেও অভিযোগ। এমনই দাবি করেছে বাংলা পক্ষের সাংস্কৃতিক শাখা বাংলা শিল্পী পক্ষ।

গীতিকার-সুরকার-গায়কদের কাছে সংগঠনের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছিল, যাতে তাঁরা এফএম চ্যানেলে বাংলা গান সম্প্রচারণের দাবি জানিয়ে সোচ্চার হন।

এই আবেদনে সাড়া দিয়েছেন প্রখ্যাত সংগীতশিল্পী সৌমিত্র রায়। সোশ্যাল মিডিয়ায় ভিডিও বার্তার মাধ্যমে তিনি দাবি জানান, বাংলার বুকে থাকা এফএম চ্যানেল গুলিতে বাংলা গান সম্প্রচারে বেশি জোর দেওয়া হয়।

সত্যিই কি খোদ বাংলার রাজধানীর এফএম চ্যানেলগুলিতে বাংলা ও বাংলা গান সম্প্রচার কম হচ্ছে? এই নিয়ে জানতে ফোন করা হয় একটি এফএম স্টেশনে। প্রশ্নের উত্তর আসে, ‘ম্যায়নে আপকা ল্যাংগুয়েজ সমঝ নেহি সাকতা।’ এরপর প্রশ্ন পর্বের মাঝেই সৌজন্যে না দেখিয়ে ফোন কেটে দেওয়া হয়।

এফএম শ্রোতা কবি ও গৃহশিক্ষক আকাশ রায় বলেন, ‘এখন এফএম শোনা কমিয়ে দিয়েছি। দীর্ঘদিন দীর্ঘ সময় ধরে বিভিন্ন এফএম শুনেও বাংলা গানের চিহ্ন পাওয়া হয়ে উঠেছে ভাগ্যের ব্যাপার। আর জে রা অনেকেই বাঙালি হওয়া সত্ত্বেও অন্য ভাষায় সঞ্চালনা করেন। যা শুনে খুব কষ্ট লাগে। তিনি আরও বলেন, শ্রোতারাও বাঙালি হয়ে যেন বাংলা বিমুখ হতে চান। শিকড় ভুলে যাওয়া এই মানুষদের জন্যই এফএম চ্যানেলে ভাষা-সংস্কৃতি আগ্রাসনের এত রমরমা। তবে আবারও নিশ্চয়ই শোনা যাবে বাংলা ভাষায় সঞ্চালনা-গান, এমনটাই মনে করেন আকাশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here