Home Featured করোনা সেরে গেলে ভ্যাকসিনের একটি ডোজই যথেষ্ট

করোনা সেরে গেলে ভ্যাকসিনের একটি ডোজই যথেষ্ট

0
করোনা সেরে গেলে ভ্যাকসিনের একটি ডোজই যথেষ্ট
Parul

মহানগর ডেস্ক: করোনা থেকে যারা সেরে উঠেছেন তাঁদের জন্য ভ্যাকসিনের একটি ডোজ যথেষ্ট। হায়দ্রাবাদের এআইজি হাসপাতালের এক গবেষণায় দাবী করা হয়েছে, করোনা সেরে গেলে একটি মাত্র টিকাই যথেষ্ট পরিমাণে অ্যান্টিবডি তৈরি করতে পারে। সম্প্রতি ইন্টারন্যাশনাল জার্নাল ফর ইনফেকশন ডিজিজেস- এ এই গবেষণার তথ্য প্রকাশিত হয়েছিল।

এআইজি হাসপাতালে মোট ২৬০ জন স্বাস্থ্য কর্মীর ওপর এই গবেষণা চালানো হয়েছে। ১৬ জানুয়ারি থেকে ৫ ফেব্রুয়ারির মধ্যে ওই সকল স্বাস্থ্যকর্মীরা কোভিশিল্ড টিকা নিয়েছিলেন। টিকা নেওয়ার পর তাঁদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা পরীক্ষা করার জন্যই এই গবেষণা চালানো হয়। এই গবেষণায় দেখা গিয়েছে, যাদের করোনা সংক্রমণ হয়েছিল টিকার একটি ডোজ নেওয়ার পরই তাঁদের শরীরে যথেষ্ট পরিমাণে অ্যান্টিবডি তৈরি হয়েছে। পাশাপাশি টিসেলও তৈরি হয়েছে। অপরদিকে যাদের করোনা হয়নি তারা টিকা নিলেও তুলনায় কম অ্যান্টিবডি তৈরি হয়েছে।

এই গবেষণার ভিত্তি করে গবেষকরা দাবি করেছেন, করোনা সেরে যাওয়ার তিন থেকে ছয় মাস পর ভ্যাকসিনের একটি ডোজ রোগীর শরীরে যে পরিমাণ অ্যান্টিবডি তৈরি করছে তা দুটি ডোজের সমান। এক্ষেত্রে ভ্যাকসিনের একটি ডোজ যথেষ্ট। তবে, গবেষকদের একাংশ দাবি করেছেন, প্রত্যেক করোনা সংক্রমিতদের শরীরে ভ্যাকসিনের একটি ডোজে যথেষ্ট পরিমাণে অ্যান্টিবডি তৈরি হচ্ছে না। ফলে ভ্যাকসিনের একটি ডোজ আদতে কতটা কার্যকর তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here