kolkata news offbeat
Highlights

  • দুলে থাকবে বন্দুক
  • সরাসরি ফোন যাবে থানা ও মহিলা-শিশু সুরক্ষার টল-ফ্রি নম্বরে
  • ব্লু-টুথে কানেক্ট করা যাবে বন্দুক

মহানগর ওয়েবডেস্ক: ধর্ষণ আটকানোই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ। পথঘাট, কাজের জায়গা, বাড়ি বা শিক্ষাক্ষেত্র সব জায়গাতেই নিরাপত্তাহীনতায় ভুগছেন মহিলারা। নাবালিকা, যুবতী বা বৃদ্ধা সকলের কাছেই সবচেয়ে বড় হুমকি শ্লীলতাহানি, ধর্ষণ। তা ঠেকাতেই বাজারে আসছে নতুন দুল। অবাক হচ্ছেন? ভাবছেন গয়না কী করে ধর্ষণ ঠেকাবে। হ্যাঁ, এই দুল আসলে অস্ত্র। বিশেষ ধরণের এই ঝুমকো তৈরি হয়েছে বারাণসীতে। আর সেই খবর ছড়িয়ে পড়তেই সাধুবাদ কুড়োচ্ছেন গবেষক।

হাল ফ্যাশনের এই ঝুমকোতে লুকনো রয়েছে বন্দুক। কেউ শ্লীলতাহানি বা ধর্ষণ করতে এলে তা থেকেই বেরোবে গুলি। বিশেষ এই দুল তৈরি করেছেন অশোক ইনস্টিটিউটে রিসার্চ অ্যান্ড ডেভালপমেন্টের গবেষক শ্যাম চৌরাসিয়া। নাম দেওয়া হয়েছে, ‘স্মার্ট ঝুমকা’। তবে দুলের মধ্য থেকে বেরানো গুলি আগুনের নয়, এই গুলি লঙ্কা গুঁড়োর।

জানা গিয়েছে দুলেই থাকবে বোতাম। তাতে চাপ দিলেই ঘায়েল করা যাবে আক্রমণকারীকে। শুধু তাই নয় সঙ্গে সঙ্গে ফোন চলে যাবে পুলিশ ও ‘নির্ভয়া’ (আপদকালীন মহিলা-শিশু সুরক্ষা)র টোল-ফ্রি নম্বরে। আরও জানা গিয়েছে, মাত্র ১ ঘণ্টা চার্জ দিলেই সারা সপ্তাহ ধরে চার্জ থাকবে। দুল হাতে নিয়ে এই গুলি ছোঁড়া যাবে। শুধু তাই নয়, ব্লু-টুথের সঙ্গেও কানেক্ট করা যাবে এই ‘বন্দুক-দুল’।

প্রস্তুতকারক জানিয়েছেন, এই দুল খুব শীঘ্রই বাজারে আসছে। মাত্র ৩ ইঞ্চির এই গয়না ৪৫ গ্রাম ওজনের। দুলে ২ টি স্যুইচ ( একটি থেকে লঙ্কা গুঁড়ো, আরেকটি থেকে টোল-ফ্রি নম্বরে ফোন করা যাবে), ৭০ ভোল্টের ৩ টি ব্যাটারি আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here