kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, বর্ধমান: করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে রাজ্যজুড়ে চলছে লকডাউন। স্বাভাবিক ভাবেই বন্ধ সরকারি, বেসরকারি অফিস কাছারি থেকে বাজারহাট, দোকানপাট। সুনসান রাস্তাঘাট। মানুষ ঘরবন্দি। আর এই পরিস্থিতিতে বেজায় বেকাদায় পড়েছে পথকুকুররা। চায়ের দোকান থেকে শুরু করে রাস্তার ছোটখাটো খাবারের হোটেল- সবকিছুর ঝাঁপ বন্ধ। আর এই পরিস্থিতিতে প্রায় অনাহারে দিন কাটছে রাস্তার সারমেয়দের। আর কুকুরদের এমন অবস্থা দেখে তাদের খাদ্যের জোগান দিতে পথে নামলেন বর্ধমান শহরের কিছু যুবক-যুবতী।

বুধবার থেকে বর্ধমান শহরের বিভিন্ন এলাকায় মোটর সাইকেল নিয়ে ঘুরে ঘুরে পথকুকুরদের খাবার খাওয়ালেন তাঁরা। সংগঠনের সদস্য অনির্বাণ দাস জানালেন, করোনা সতর্কতায় সরকারি নির্দেশে এই মুহূর্তে সবকিছুই বন্ধ। রাস্তায় কোনও কিছুই খোলা নেই। এই পরিস্থিতিতে প্রায় কোনও কিছুই খাবার জুটছে না রাস্তার কুকুরদের। একপ্রকার তারা অনাহারেই থাকছে। তাই তাঁরা নিজেদের উদ্যোগে খাবার তৈরি করে শহরের বিভিন্ন এলাকায় ঘুরে পথকুকুরদের খাওয়ানোর ব্যবস্থা করেছেন।

তিনি আরও জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে এই কর্মসূচি আরও বৃহত্তর ভাবে করা হচ্ছে। বর্ধমানের পশুপ্রেমী সংগঠন অ্যানিম্যাল ওয়েলফেয়ার সোসাইটিও পথে নামছে। যতদিন এই লকডাউন পরিস্থিতি চলবে, ততদিন রাস্তার কুকুরদের খাবারের জোগান দিতে এই ব্যবস্থা চলবে। কঠিন এই সময়ে সহৃদয় ওই যুবক-যুবতীরা পথকুকুরদের জন্য যে ভাবে এগিয়ে এসেছেন তাতে খুশি সাধারণ মানুষ। তাদের জন্যই প্রায় না খেতে পেয়ে মরতে চলা পথকুকুররা কিছুটা খাবার পাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here