covishield
ফেরত পাঠাচ্ছে দক্ষিণ আফ্রিকা

মহানগর ডেস্ক: ভারতের কাছে একাধিক দেশ করোনার ভ্যাকসিনের জন্য আবেদন করছে। একের পর এক দেশকে ভারত করোনার ভ্যাকসিন পাঠাচ্ছে। গত কয়েকদিন ধরে এখন খবরের শিরোনাম ভর্তি ছিল সংবাদমাধ্যমে। ছন্দ কাটল দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকা সরাসরি সেরাম ইনস্টিটিউটের কাছে আবেদন করেছে তাদের ১০ লক্ষ করোনার ভ্যাকসিন যেন ফেরত নেয়।

অক্সফোর্ড ও অস্ট্রোজেনকার তৈরি করোনার ভ্যাকসিন কোভিশিল্ড তৈরি করছে সেরাম। ফেব্রুয়ারি মাসের শুরুতেই ১০ লক্ষ ভ্যাকসিন দক্ষিণ আফ্রিকায় পাঠানো হয়। আগামী সপ্তাহে আরও পাঁচ লক্ষ ভ্যাকসিন দক্ষিণ আফ্রিকায় পাঠানোর কথা ছিল। তার আগেই আগের ১০ লক্ষ ডোজ করোনার ভ্যাকসিন ফেরত নেওয়ার কথা জানাল দক্ষিণ আফ্রিকা। দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, কোভিশিল্ডের ছোট একটা ট্রায়াল দেওয়া হয়েছে। সেখানে 501Y.V2 করোনা ভাইরাসের হালকা ও মাঝারি অসুস্থতার ক্ষেত্রে খুব সামান্য পরিমাণে কাজ করছে। সেই কারণে অক্সফোর্ড ও অ্যাস্ট্রোজেনকার এই ভ্যাকসিন ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্য দিকে, অক্সফোর্ডের কোভিশিল্ড ভ্যাকসিনের ৮৭ লক্ষ ডোজ মেক্সিকোতে পাঠানো হয়েছে। ভারতের সেরাম ইনস্টিটিউট এই ভ্যাকসিন তৈরি করেছে। কানাডাকে ভ্যাকসিন দিতে সম্মত হয়েছে ভারত। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভ্যাক্সিন চেয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করেন। জানা গিয়েছে, মেক্সিকোর বিশেষ অনুরোধে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর করোনা ভ্যাকসিনের অতিরিক্ত ডোজ সরবরাহের চেষ্টা করছিলেন। অবশেষে তা মেক্সিকোয় পৌঁচেছে। মেক্সিকোতে করোনা পরিস্থিতি অত্যন্ত খারাপ। এখনও পর্যন্ত মেক্সিকোতে ২০ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here