international news

Highlights

  • পাবলো পিকাসোর ছবি পাচার করার অভিযোগ এক ব্যক্তি বিরুদ্ধে
  • অশীতিপর জাইমি বোটিনকে ১৮ মাসের জেল সহ ৪১০ কোটি টাকা জরিমানা নির্দেশ দিয়েছে আদালত
  • শিল্পীর প্রাক-কিউবিস্ট “রোজ” পিরিয়ডের একটি ছবি ‘দ্য হেড অব আ ওম্যান’

মহানগর ওয়েবডেস্কঃ চিত্রসম্রাট পাবলো পিকাসো। জগতজোড়া খ্যাতি তাঁর। এবার তাঁর ছবি পাচার করতে গিয়ে হাতেনাতে ধরা পড়ল একজন বিলিয়ানিয়ার ব্যক্তি। । স্পেনের স্যাটান্ডার ব্যাঙ্কের প্রাক্তন চেয়ারম্যান ছিলেন জাইমি বোটিন। কোনওরকম সরকারী অনুমতি ছাড়াই পিকাসোর ছবিটিকে পাচার করার অভিযোগ উঠেছে বোটিনের বিরুদ্ধে। তবে হাতেনাতে ধরা পড়ে যায় সে। তাকে গ্রেফতার করে তোলা হয় স্পেনের একটি আদালতে।

ছবি পাচার করার দায়ে অশীতিপর বোটিনকে ১৮ মাসের জেল সহ ৪১০ কোটি টাকা জরিমানা নির্দেশ দিয়েছে আদালত। পিকাসোর ‘দ্য হেড অব আ ওম্যান’ ছবিটিকে পাচার করার চেষ্টা করে বোটিন। তবে বোটিনের আইনজীবীর দাবি অবশ্য অন্য। তাঁর দাবি,লন্ডনের ছবিটিকে নিলামে তোলার জন্য চেষ্টা করেছিল বোটিন। এদিকে কোনও উল্লেখযোগ্য শিল্পকর্ম একশ বছর পার করলে তা ‘ন্যাশনাল ট্রেজার’এর আওতায় পড়ে। সেক্ষেত্রে সেটি নিলামে তুলতে গেলে সরকারী অনুমতি প্রয়োজন। তবে সেটি ছাড়াই বোটিন নিলামের চেষ্টা করেছিল। এমনই অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে।

বোটিনের থেকে ছবিটি উদ্ধার করে বর্তমানে তা মাদ্রিদের রেইনা সোফিয়া মিউজিয়ামে রাখা হয়েছে। এদিকে বোটিনের বয়সের কথা মাথায় রেখে তাকে আদালত তাকে দশদিন সময় দিয়েছে। যাতে এই রায়ের পুনর্বিবেচনার জন্য আবেদন করতে পারেন বোটিন। জানা গিয়েছে, এটি শিল্পীর প্রাক-কিউবিস্ট “রোজ” পিরিয়ডের একটি ছবি। যা ১৯৭৭ সালে কিনে নেন জাইমি বোটিন।

প্রসঙ্গত, ২০১৫ সালের ১১ই মে স্পেনের কিংবদন্তি চিত্রশিল্পী পাবলো পিকাসোর আঁকা ‘উইমেন অব আলজিয়ার্স’ ছবিটি বিশ্বের সবচেয়ে দামি শিল্পিকর্মে পরিণত হয়েছিল । নিলামে চিত্রকর্মটি রেকর্ড ১৭ কোটি ৯৩ লাখ ৬৫ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here