kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: করসেবকদের দ্বারা অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংসের প্রায় ২৮ বছর পর আজ সেই মামলার রায় ঘোষণা। লখনৌতে সিবিআইয়ের স্পেশাল কোর্টে এই মামলার রায় ঘোষণা করা হবে। মামলায় অভিযুক্তের তালিকায় রয়েছেন লালকৃষ্ণ আদবানী, মুরলী মনোহর যোশী, উমা ভারতীর মতো বিজেপির বর্ষীয়ান নেতারা।

এছাড়া ১৯৯২ সালের বাবরি মসজিদ ধ্বংসের মামলায় অভিযুক্তের তালিকায় রয়েছেন উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং, বিজেপি নেতা বিনয় কাটিয়ার, সাধ্বী রিতাম্বর, শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই। গত ১৬ সেপ্টেম্বর স্পেশাল কোর্টের বিচারপতি এসকে যাদব সকল জীবিত ৩২ জন অভিযুক্তকে আজ আদালতে উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছিলেন।

যদিও কোনও অভিযুক্তেরই আদালতে হাজির হওয়ার সম্ভাবনা কম। লালকৃষ্ণ আদবানী ও মুরলী মনোহর যোশীর বয়স হয়েছে, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে তাদের আদালতে হাজিরা দেওয়া থেকে রেহাই দেওয়া হয়েছে। উমা ভারতী ও কল্যাণ সিংয়ের করোনা হয়েছিল। তারাও এখনও সম্পূর্ণভাবে সুস্থ নন।

উল্লেখ্য, গত ৩১ আগস্ট সুপ্রিম কোর্ট এক মাসের মধ্যে বাবরি মামলার রায় ঘোষণার নির্দেশ দিয়েছিল। তারপর থেকে প্রতিদিন এই মামলার শুনানি হয়েছে। সিবিআই এখনও পর্যন্ত আদালতে ৩৫১ জন সাক্ষী ও ৬০০ ডকুমেন্ট প্রমান হিসেবে দাখিল করেছে। প্রাথমিকভাবে ৪৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছিল। কিন্তু ১৬ জন বিচার চলাকালীন মারা গিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here