FotoJet-113

নিজস্ব পপ্রতিনিধি: লোকসভা নির্বাচনে প্রাক্তন আইপিএস অফিসার বিবেক দুবেকে রাজ্যের বিশেষ পুলিশ পর্যবেক্ষক হিসেবে নিয়োগ করেছে নির্বাচন কমিশন। দায়িত্বভার হাতে নিয়ে আজই প্রথম রাজ্যে আসছেন তিনি। আজ রবিবার বিকেল ৪টের উড়ানে তিনি কলকাতা বিমানবন্দরে অবতরণ করবেন বলে জানা গিয়েছে। নির্বাচন প্রক্রিয়া চলাকালীন তিনি থাকবেন কলকাতা পোর্ট ট্রাস্টের বিশেষ অতিথিশালায়।

সূত্রের খবর আগামীকাল সোমবার রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব সহ রাজ্যের শীর্ষ প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে বিশেষ বৈঠকে বসবেন তিনি। এছাড়াও বিভিন্ন জেলার রিটার্নিং অফিসার তথা জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলতে পারেন তিনি। প্রসঙ্গত, প্রথম দফাতেই রাজ্যের দুটি আসন কোচবিহার ও আলিপুরদুয়ার কেন্দ্রে ভোট রয়েছে। তাই দায়িত্ব নিয়েই এই দুটি জেলার নির্বাচনকে অবাধ ও সুরক্ষিত করার চ্যালেঞ্জ রয়েছে পুলিশের বিশেষ পর্যবেক্ষকের সামনে। শুরুতেই উত্তরবঙ্গের এই দুটি জেলার নির্বাচনকে মাথায় রেখে কোচবিহার ও আলিপুরদুয়ারের জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলবেন বিশেষ পুলিশ পর্যবেক্ষক বিবেক দুবে। নির্বাচন কমিশন সূত্রের খবর, ভোটের সময় রাজ্যে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন এবং অন্যান্য নিরাপত্তার বিষয়গুলি দেখভাল করবেন তিনি। নির্দিষ্ট সময় মতো জাতীয় নির্বাচন কমিশনে রিপোর্ট পাঠাতে হবে তাঁকে। শুধু পশ্চিমবঙ্গেই নয়, পাশাপাশি ঝাড়খণ্ডের মতো রাজ্যের দায়িত্বও রয়েছে তাঁর কাঁধে।

প্রসঙ্গত, লোকসভা নির্বাচনে নির্বাচন কমিশন কেন্দ্রীয় বাহিনী পাঠালেও, বাহিনীর মোতায়েন এবং ব্যবহারের ভার থাকে সংশ্লিষ্ট রাজ্য প্রশাসনের হাতেই। তাই ভোটের সময় কেন্দ্রীয় বাহিনীকে সঠিক ভাবে ব্যবহার না করার অভিযোগ করে থাকেন বিরোধীরা। চলতি বছর নির্বাচন ঘোষণা হতেই এই নিয়ে কমিশনে দরবার করে একাধিক বিরোধী দলের শীর্ষ নেতৃত্ব। অবশেষে বিরোধী দলগুলোর দাবি মেনেই পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডে বিশেষ পুলিশ পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত নেয় জাতীয় নির্বাচন কমিশন। এই পদের জন্য প্রথমে দায়িত্ব দেওয়া হয়েছিল বিএসএফের প্রাক্তন প্রধান কে কে শর্মাকে। যদিও তাঁর বিরুদ্ধে আরএসএস ঘনিষ্ঠতার অভিযোগ তোলে রাজ্যের শাসক দল তৃণমূল। আরএসএস ঘনিষ্ঠ একটি অনুষ্ঠানের মঞ্চে তাঁকে দেখা গিয়েছিল বলে অভিযোগ করে তৃণমল। উর্দি গায়ে আরএসএস কর্তাদের পাশে দাঁড়ানো একটি ছবিও প্রকাশ করেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।সঙ্ঘ পরিবার ঘনিষ্ঠ এমন প্রাক্তন আইপিএস অফিসার বিশেষ পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে থাকলে নির্বাচনে তাঁর কাজ কতটা নিরপেক্ষ হবে, সেই প্রশ্ন তোলে তৃণমূল।

এরপরেই রাজ্যের শাসক দলের দাবি মেনে, তাঁকে সরিয়ে দেয় নির্বাচন কমিশন। বিএসএফের প্রাক্তন ডিজি কেকে শর্মার বদলে দায়িত্ব দেওয়া হয় অন্ধ্র প্রদেশ ক্যাডারের ১৯৮১ সালের ব্যাচের আইপিএস অফিসার বিবেক দুবেকে। অন্ধ্রপ্রদেশ পুলিশের শীর্ষ পদে বহু দায়িত্ব সামলেছেন তিনি। এবার সেই অভিজ্ঞতাই বাংলা ও ঝাড়খণ্ডে লোকসভা নির্বাচন পরিচালনার কাজে লাগাবেন প্রাক্তন এই আইপিএস অফিসার বিবেক দুবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here