ডেস্ক: হতে পারে সর্বভারতীয় স্তরে প্রভাব নিতান্তই কম। কিন্তু আঞ্চলিক দলগুলির সম্পত্তির নিরিখে সবার উপরে উঠে এলো অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির নাম। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস নামক একটি সংগঠন দেশের আঞ্চলিক দলগুলির সম্পত্তি নিয়ে একটি সমীক্ষা পেশ করেছে। সেই সমীক্ষায় তাবড় তাবড় আঞ্চলিক দলকে পিছনে ফেলে ৬৩৫ কোটি টাকার ঘোষিত সম্পত্তি নিয়ে প্রথম স্থানেই সমাজবাদী পার্টি।

দেশের ২২টি আঞ্চলিক দলের উপর সমীক্ষা চালিয়ে বেশ কিছু চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছে অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস। যা দেখলে চক্ষু চড়কগাছ হয়ে যাওয়ার জোগাড়। ২০১১-১২ সালে এসপির ঘোষিত সম্পত্তির পরিমাণ ছিল ২১২.৮৬ কোটি টাকা। সর্বশেষ ২০১৫-১৬ আর্থিক বর্ষে যা বেড়ে হয়েছে ৬৩৫ কোটি টাকা। অর্থাৎ মাত্র চার বছরেই সাইকেল শিবিরের সম্পত্তি বেড়েছে ১৯৮ শতাংশ। অন্যদিকে, বিত্তশালী দলের তালিকায় দ্বিতীয় স্থানেই বিরাজমান দক্ষিনি দল এআইএডিএমকে। ২০১১-১২ তাদের ঘোষিত সম্পত্তির পরিমাণ ছিল ৮৮.২১ কোটি টাকা। ২০১৫-১৬ বর্ষে যা বেড়ে দাঁড়ায় প্রায় ২২৫ কোটি টাকায়। এআইএডিএমকের সম্পত্তি বৃদ্ধি পেয়েছে ১৫৫ শতাংশ। পিছিয়ে নেই মহারাষ্ট্রের শিবসেনা শিবিরও, ২১ কোটি টাকা থেকে তাদের সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৩৯ কোটি টাকায়।

আয়কর বিভাগ এবং নির্বাচন কমিশনকে দেওয়া তথ্যের উপর নির্ভর করেই এই সমীক্ষা প্রকাশ্যে এনেছে সংস্থাটি। ২০১১-১২ থেকে ২০১৫-১৬ সালের তথ্যের ভিত্তিতেই তৈরি এই সমীক্ষা। অন্যদিকে এই সমীক্ষায় একথাও উল্লেখ করা হয়েছে যে সবচেয়ে বেশি দেনার চাপে এই মুহূর্তে ডুবে তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি এবং চন্দ্রবাবু নাইডুর দল তেলেগু দেশম পার্টি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here