একাধিক দুর্নীতির অভিযোগ! বিদ্ধ নরেন্দ্র মোদীর ‘প্রিয় বন্ধু’ ইজরায়েল প্রধানমন্ত্রী নেতানইয়াহু

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁকে সম্বোধন করে থাকেন ‘প্রিয় বন্ধু’ হিসেবে। সেই ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানইয়াহুর বিরুদ্ধে এবার উঠল মারাত্মক অভিযোগ। দুর্নীতি, ঘুষ নেওয়া, জালিয়াতি এবং বিশ্বাসভঙ্গ; এই সব নিয়ে পৃথক তিনটি অভিযোগ দায়ের হয়েছে ইজরায়েলের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে। এই অভিযোগ দায়ের করেছেন খোদ সে দেশের অ্যাটর্নি জেনারেল আভিচাই মান্ডেলব্লিট। ইতিহাসে এই প্রথম কোনও ইজরায়েলি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে অপরাধের অভিযোগ উঠল।

অভিযোগকারী পক্ষের বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের এক ব্যবসায়ীর কাছ থেকে উপহার হিসেবে ২ লাখ ৬৪ হাজার মার্কিন ডলার মূল্যের দ্রব্যাদি নেওয়ার মামলায় তিনটি অভিযোগে মামলা দায়ের করার সিদ্ধান্ত হয়েছে বেঞ্জামিন নেতানইয়াহুর বিরুদ্ধে। ‘উপহার’ নেওয়ার এই বিষয়টি আইন ও বিচার মন্ত্রকের নজরে আসার পরই দুর্নীতিদমন শাখা নড়েচড়ে বসে। সূত্রের খবর, এই অভিযোগের প্রতিলিপি প্রধানমন্ত্রীর উকিলকেও পাঠানো হয়েছে। তবে অভিযোগকারী অ্যাটর্নি জেনারেল সংবাদমাধ্যমকে বলেন, ‘ইজরায়েলের পাশাপাশি ব্যক্তিগতভাবে আমার জন্যও খুব দুঃখের দিন এটা, কোনও রাজনৈতিক ইস্যু অবশ্যই নয়।’

তবে এতে নেতানইয়াহুর প্রধানমন্ত্রিত্বের পদ নিয়ে কোনও সংকট তৈরি হবে না। কিন্তু চলতি বছরই নির্বাচন জিতে আসার পরই এই ঘটনা প্রকাশ্যে আসায় ব্যাপক চাপের মধ্যে পড়ে যাবেন ইজরায়েল প্রধানমন্ত্রী।

এই ঘটনার পরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর বন্ধুত্বের কথা মনে পড়ে গিয়েছে অনেকের। গত জুলাই মাসেই তিনদিনের সফরে ইজরায়েল যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী ইজরায়েল সফরে যান। নেতানইয়াহুর সঙ্গে দৃঢ় সম্পর্কের কথা জানিয়ে ট্যুইটও করেছিলেন নমো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here