kolkata bengali news, srijit

মহানগর ওয়েবডেস্ক: অবশেষে জয় পেল সৃজিতের সিনেমা ‘গুমনামি’। কিছুদিন আগেই এই সিনেমার বিপরীতে আইনি নোটিশ পাঠান ফরওয়ার্ড ব্লকের নেতা দেবব্রত রায়। মূলত নেতাজিকে ‘গুমনামি’ হিসাবে দেখানোতে ইতিহাস বিকৃত হয়েছে বলে দাবি করে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন ফরওয়ার্ড ব্লকের নেতা দেবব্রত রায়। তিনি বিচারপতির কাছে আবেদন করেন আগামী ২ অক্টোবর যেন ‘গুমনামি’র মুক্তির উপর স্থগিতাদেশ দেয় হাইকোর্ট। এদিন এই সিনেমার রায়ে কার্যত ধোপে টেকেনি নেতা দেবব্রত রায়ের যুক্তি।

‘গুমনামি’র রায় দান করতে গিয়ে এদিন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার জানান, ”নেতাজি কীভাবে মারা গিয়েছিলেন, সেই ইতিহাস কারোর জানা নেই। তাহলে সেটা বিকৃতির কী আছে? সেন্সর বোর্ড ছাড়পত্র দিয়েই দিয়েছেন ছবিটিকে। মামলাকারী বিষয়টি নিয়ে নিজে গবেষণা করেছেন, তাঁর আগ্রহ থাকলেও এখানে কোনও জনস্বার্থ জড়িয়ে নেই।” এরপরেই হাইকোর্ট জানিয়ে দেয় এই সিনেমার মুক্তিতে আর কোনও বাঁধা নেই। মামলাকারী ফরওয়ার্ড ব্লকের নেতা দেবব্রত রায়ের দাবি ছিল, ‘গুমনামি বাবার কোনও অস্তিত্ব নেই। নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে কিছুই খোঁজ পাওয়া যায়নি। এমনকি কেন্দ্রীয় সরকার ও মুখার্জী কমিশনও কিছুই বলেনি। গুমনামি বাবাই যে নেতাজি সেটার প্রমাণ নেই। তাহলে কীভাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও সৃজিত মুখার্জী এই বিষয়টাকে নিয়ে সিনেমা বানালেন?”

যদিও দেবব্রত বাবুর সমস্ত যুক্তি ব্যর্থ হয়েছে হাইকোর্টের রায়ের সামনে। আগামী ২ অক্টোবর হিন্দিতে ও বাংলাতে মুক্তি পাবে ‘গুমনামি’। ইতিমধ্যেই সেন্সর বোর্ডের তরফ থেকে ছাড়পত্র পেয়েছে সৃজিতের সিনেমা। ‘গুমনামি’ প্রযোজনা করেছে এসভিএফ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here