kolkata news metro

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গোটা শহর মুখিয়ে আছে কবে শুরু হবে মেট্রো চলাচল। সীমিত সংখ্যক, সীমিত আসনের সরকারি বাস, ভাড়া বেড়ে যাওয়া অটো— বহু মানুষের কাছে এগুলো থাকা না-থাকায় খুব একটা পার্থক্য নেই। তাঁরা প্রায় চাতক পাখীর মত মেট্রোর অপেক্ষায়। দু’মাস বাদে বৃহস্পতিবার চলতে শুরু করল ‘স্টাফ স্পেশাল’ মেট্রো।

মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, এই ট্রেনটি শুধুমাত্র মেট্রো কর্মীরাই ব্যবহার করতে বা চড়তে পারবেন। সাধারণ যাত্রীদের জন্য এই ট্রেন নয়। প্রতিদিন সকাল ১০টার সময় একজোড়া ট্রেন ছাড়া হবে। কবিসুভাষ ও নোয়াপাড়া স্টেশন থেকে ছাড়বে এই স্পেশাল মেট্রো। এরপর বিকালে আবারও একজোড়া ট্রেন ছাড়া হবে। বিকাল ৪টে নাগাদ দুই স্টেশন থেকে ছাড়বে মেট্রো। পথে সব স্টেশনেই থামবে দুটি ট্রেন। তবে মেট্রোর যে সকল কর্মী এই ট্রেনদুটি ধরবেন তাঁদের সঙ্গে পরিচয়পত্র বাধ্যতামূলক ভাবে রাখতে হবে। সঙ্গে ব্যবহার করতে হবে মাস্কও। মানতে হবে সামাজিক দূরত্ব বিধিও।

উল্লেখ্য, ইতিমধ্যেই শহরে নেমেছে সরকারি বাস। চাকা গড়িয়েছে অটোরও। এদিন সকাল থেকেই চালু হয়ে গিয়েছে বিমান পরিষেবাও। এবার কী তাহলে শহরে ফের দৌড়াবে পাতাল রেল? মেট্রো রেলের স্টাফ স্পেশ্যাল ট্রেন চালু হয়ে গেল এদিন কার্যত কিছুটা লোকচক্ষুর অন্তরালেই। প্রশ্ন তুলে দিল তাহলে শহরের নীচে পাতাল ট্রেন দৌড়াবার সময় কী আসন্ন? সেটা কী শুধুই সময়ের অপেক্ষা মাত্র!

মেট্রো রেলের তরফে অবশ্য জানানো হয়েছে, সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পড়েছিল যে চতুর্থ দফার লকডাউন শেষ হলেই মেট্রো পরিষেবা চালু হয়ে যাবে। কিন্তু এই তথ্য সঠিক নয়। রেলওয়ে বোর্ড থেকে পরিষেবা চালু করার কোনও নির্দেশ এখনও আসেনি কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষের কাছে। সেই নির্দেশ এলে তবেই আমজনতার জন্য পরিষেবা চালু করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here