national news ATM

মহানগর ডেস্ক: নিয়মে বদল আনতে চলছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই নিয়ম মুলত ATM এবং চেক মারফত টাকা তোলার ক্ষেত্রে আসতে চলেছে। জিরো ব্যালেন্সের অ্যাকাউন্ট হোল্ডারদের জন্যই মূলত এই নতুন নিয়ম। বদলে যাচ্ছে চেক বইয়ের দাম। লাগু হচ্ছে জিএসটি। এই নতুন নিয়ম চালু হবে আগামী ১ জুলাই থেকে।

দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই ব্যাঙ্কে বহু নাগরিকের জিরো বব্যালেন্স অ্যাকাউন্ট রয়েছে। এই অ্যাকাউন্ট কোনও ব্যালান্স ছাড়াই খোলা যায় পাশাপাশি এই অ্যাকাউন্টে সর্বোচ্চ এবং সর্বনিম্ন ব্যালেন্স মেইনটেন করার কোনও ঝামেলা থাকে না। পাশাপাশি দেওয়া হয় চেকবই এবং এটিএম ডেবিড কার্ড। সেই কার্ড এবং চেকবই থেকে অনায়াসেই টাকা তোলা যেত। তবে এই নতুন নিয়ম অনুযায়ী সমস্যার সম্মুখীন হতে পারেন গ্রাহকরা।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফে জানানো হয়েছে, ১ জুলাই থেকে জিরো ব্যালেন্স এর অ্যাকাউন্ট থেকে মাসে সর্বোচ্চ চার বার এটিএম ব্যাবহার করে বিনা খরচে টাকা তোলা যাবে। পঞ্চমবার তুলতে গেলে সার্ভিস চার্জ লাগবে ১৫ টাকা তার সঙ্গে লাগবে জিএসটি। চেকবুক দিয়ে টাকা তুললেও একই নিয়ম প্রযোজ্য। বছরে একবার একটি ১০ পাতার চেকবই দেওয়া হবে বিনামূল্যে। পরে চেকবই নিতে গেলে লাগবে আলাদা চার্জ। ১০ পাতার চেক বইয়ের জন্য ধার্য করা হয়েছে ৪০ টাকা। ২৫ পাতার জন্য ৭৫ টাকা এবং জরুরি ভিত্তিতে বই নিলে দিতে হবে ৫০ টাকা। এর সঙ্গে লাগু হবে অতিরিক্ত জিএসটি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here