bengal news

মহানগর ওয়েবডেস্ক: বৃহৎ সৌরবিদ্যুৎ প্রকল্প গড়ে তুলতে চলেছে রাজ্য সরকার। পূর্ব মেদিনীপুরের সমুদ্র উপকূলের ৫৬২ একর জমিতে ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ প্রকল্পটি তৈরি করা হবে বলে জানা গেল সরকারী সূত্রে। রাজ্য সরকারের এই বিশাল প্রকল্পের জন্য খরচ হবে প্রায় ৭৫০ কোটি টাকা।

এইপসঙ্গে অর্থমন্ত্রী অমিত মিত্র বৃহস্পতিবার নবান্নে জানিয়েছেন কেএফএম নামে জার্মানির একটি অন্যতম বৃহৎ ব্যাংক এই প্রকল্পের জন্য রাজ্যকে সহজ শর্তে দীর্ঘমেয়াদি ঋণ দিতে রাজি হয়েছে। তারা ১২ বছরের মেয়াদে রাজ্যকে ৬০০ কোটি টাকা দেবে। বাকি ১৫০ কোটি টাকা দেবে রাজ্য সরকার। তাদের হাতে প্রকল্পের ওই অঙ্কের অংশীদারিত্ব থাকবে। রাজ্য বিদ্যুৎ উন্নয়ন নিগম এই প্রকল্প রূপায়নের দ্বায়িত্বে থাকছে। তারা টেন্ডারের মাধ্যমে কাজের জন্য সংস্থা মনোনয়ন করবে।

পাশাপাশি অর্থমন্ত্রী আরও বলেন, পূর্ব ভারতের বৃহত্তম সৌর বিদ্যুৎ প্রকল্প রূপায়িত হলে বিকল্প শক্তির ব্যবহারে রাজ্য একটি অন্য উচ্চতায় পৌঁছে যাবে। পাশাপাশি বহু মানুষের কর্মসংস্থান হবে। বছরখানেকের মধ্যেই এই প্রকল্প নির্মাণের কাজ শেষ হবে বলে অমিত বাবু আশাবাদী। অমিত বাবু আরও জানান, এই প্রকল্পের জমির জন্য ইতিমধ্যেই পরিবেশ সংক্রান্ত ছাড়পত্র পাওয়া গেছে। ওই এলাকায় রাজ্য সরকারের হাতে আরও এক হাজার একর জমি রয়েছে। উপকূল রক্ষা বিধির আওতায় ওই জমিতে প্রকল্প নির্মাণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন জানানো হয়েছে।

উল্লেখ্য, গত মাসে বিহার রাজ্য সরকারের বাণিজ্য সম্মেলনে এই প্রকল্পের জন্য সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃপক্ষের তরফে প্রস্তাব দেওয়া হয়। এরপর রাজ্য সরকারের বিদ্যুৎ ও অর্থ দপ্তর ওই প্রকল্প নির্মাণের প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here