kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: ভোটের মুখে বৃত্তিমূলক শিক্ষকদের বেতন বাড়াল রাজ্য সরকার। কারিগরি শিক্ষা দফতর থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে এই বেতন বৃদ্ধির কথা জানানো হয়েছে। দীর্ঘ দিন ধরেই বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন করে আসছেন বৃত্তিমূলক শিক্ষক, শিক্ষাকর্মী প্রশিক্ষকরা। অবেশেষে তাঁদের আবেদনে সাড়া দিয়ে বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্যের কারিগরি শিক্ষা দফতর।

এর আগে চুক্তিভিত্তিক শিক্ষকরা ক্লাস পিছু ১৬০ টাকা পেতেন। সিদ্ধান্ত হয়েছে, যারা বছরে ৪০০-এর বেশি ক্লাস নেবেn, তাঁরা মাসিক ১০ হাজার টাকা বেতন পাবেন। যারা ৪০০-এর কম ক্লাস নেবেন, তাঁরা পাবেন মাসিক ৮০০০ টাকা। চুক্তিভিত্তিক নির্দেশক পেতেন ১১০টা ক্লাস পিছু। এবার থেকে ৪০০-এর বেশি ক্লাসের জন্য মাসিক ৯০০০ এবং ৪০০-এর কম হলে ৭০০০ টাকা বেতন পাবেন। এরা কেউই আগে মাসিক বেতন পেতেন না। ক্লাস অনুযায়ী ভাতা দেওয়া হতো।

এই প্রথম সকলকে বেতন কাঠামোর আওতায় নিয়ে আসা হল। শুধু তাই নয়, বেতন বৃদ্ধির পাশাপাশি প্রতি বছর তিন শতাংশে হারে বেতন বৃদ্ধি এই বৃত্তিমূলক শিক্ষক-সহ শিক্ষাকর্মী প্রশিক্ষকদের জন্যও কার্যকর হবে বলে জানা গিয়েছে। ভোকেশনাল ফিল্ড আধিকারিকদের মাসিক বেতন ৬ হাজার ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১২ হাজার, সহকারী ফিল্ড আধিকারিকদের বেতন তিন হাজার ৯০০ টাকা থেকে বাড়িয়ে ১১ হাজার, ডেটা এন্ট্রি অপারেটরের বেতন তিন হাজার ২৫০ টাকা থেকে বাড়িয়ে দশ হাজার টাকা করা হয়েছে। এছাড়াও চুক্তিভিত্তিক শিক্ষকদের বেতন ৯ হাজার টাকা থেকে বেড়ে ১৩ হাজার ৫০০ টাকা করার পাশাপাশি পলিটেকনিকের অধ্যক্ষ এবং অধ্যাপকদের অবসরের বয়স ৬০ থেকে ৬৫ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, এর আগে একাধিকবার নানা সময়ে নানা সভায় বিক্ষোভ দেখাতে গিয়ে শিরোনামে উঠে এসেছেন এই শিক্ষক সমাজ। মুখ্যমন্ত্রীর বিভিন্ন সভা থেকে শুরু করে দিনকয়েক আগে খোদ স্বরাষ্ট্রমন্ত্রীর সভায় বাঁশের ব্যারিকেডে উঠেও বিক্ষোভ দেখিয়েছিলেন এরাই। অবশেষে দাবি পূরণ হতে চলেছে তাঁদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here