kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দুর্নীতি চলছে পঞ্চায়েতে। তার জেরে সরকারের উন্নয়নমূলক কাজের সুফল সাধারণ মানুষ পর্যন্ত পৌঁছাচ্ছে না। অনেকদিন ধরেই এই অভিযোগ আসছিল। তাই এই রোগের কী ওষুধ দেওয়া হবে তা নিয়ে চিন্তাভাবনা চলছিল বেশ কিছুদিন ধরেই । সেইমতো পঞ্চায়েতের কাজে নজরদারি চালানোর সিদ্ধান্ত নিল রাজ্য ।

নবান্ন সূত্রে খবর, সমস্যার সমাধানে প্রতিটি পঞ্চায়েতের জন্য নিয়োগ করা হবে একজন করে নোডাল অফিসার । এই মুহূর্তে রাজ্যে তিন হাজার ৩৫৪ টি পঞ্চায়েত রয়েছে । সূত্রের খবর, তার মধ্যে অনেক পঞ্চায়েতের বিরুদ্ধে বিভিন্ন কাজে কাটমানি আদায়, তোলাবাজি, স্বজনপোষণ, নিম্নমানের কাজ, কাজ না করেই সরকারের টাকা তুলে নেওয়া সহ একাধিক অভিযোগ আসছিল নবান্নে । সেই সূত্রেই পঞ্চায়েত দপ্তরের সঙ্গে সমন্বয় করে নবান্নের শীর্ষস্তরে চলছিল আলোচনা । সেই আলোচনার ভিত্তিতেই সমস্ত পঞ্চায়েতে নোডাল অফিসার নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে ।

নবান্ন সূত্রে খবর, প্রতিটি পঞ্চায়েতের জন্য বিডিও একজন করে সরকারি অফিসারকে নোডাল অফিসার হিসেবে নিয়োগ করবেন । তিনি সরকার এবং পঞ্চায়েতের কাজের সমন্বয়ের বিষয়টি দেখবেন ।
পঞ্চায়েত দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, পঞ্চায়েতের নিয়োগ করা নোডাল অফিসার নির্দিষ্ট সময়ে যেকোনও প্রকল্পের কাজের অগ্রগতি নিয়ে বিডিও-র কাছে রিপোর্ট দেবেন । বিডিও সেই রিপোর্ট জেলাশাসকের মাধ্যমে পাঠিয়ে দেবেন পঞ্চায়েত দপ্তরে ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here