ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক! অবশেষে মানলেন স্বাস্থ্য অধিকর্তা

0
kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যে ডেঙ্গু পরিস্থিতি বিপজ্জনক তা কার্যত স্বীকার করে নিয়েছে রাজ্য সরকার। এই মারণ জ্বরে রাজ্যে এখনও পর্যন্ত ২৪ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। ২৩ জনের ডেঙ্গুতে মৃত্যু হয়েছে বলে রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী জানিয়েছেন। কলকাতা পুরভবনে শুক্রবার মেয়র তথা পুর ও নগর উন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের পৌরহিত্যে ডেঙ্গু নিয়ে এক উচ্চপর্যায়ের বৈঠকের পর অজয়বাবু একথা জানান। তিনি বলেন, কলকাতা, হাওড়া ও নদীয়া জেলায় এবার আক্রান্তের সংখ্যা তুলনামূলক বেশি।

অন্যদিকে, অনিয়মিত বৃষ্টির জন্য শহরে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে বলে বলে দাবি করেছেন মেয়র ফিরহাদ হাকিম। তিনি বলেন, কলকাতা পুরনিগম যুদ্ধকালীন ভিত্তিতে শহরজুড়ে জঞ্জাল সাফাই কাজ করছে। একইসঙ্গে বাড়ি ও তার আশেপাশে জল জমতে না দেওয়া ও পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্যও শহরের বাসিন্দাদের সচেতন করার উদ্যোগ নেওয়া হচ্ছে। আগামী ১৫ দিন বৃষ্টির পূর্বাভাস থাকায় পুরসভা বিশেষ সতর্কতা মূলক ব্যবস্থা গ্রহণ করছে বলে মেয়র জানান। আগামী রবিবার অথবা সোমবার শহরের প্রতিটি ওয়ার্ডে বিশেষ সাফাই অভিযান ও এলাকার বিশেষ ব্যক্তিদের নিয়ে এলাকা পরিষ্কার রাখার জন্য সাধারণ মানুষকে সচেতন করার নির্দেশ দিয়েছেন তিনি। জলাশয়ের চারপাশে যাতে কোনভাবেই জঞ্জাল না জমে তার জন্য বিশেষ নজর দিতে বলেছেন মেয়র। এদিকে, রেল, বন্দর, কেন্দ্রীয় পূর্ত দপ্তর সহ কেন্দ্রীয় সরকারের বিভিন্ন অফিস, কোয়ার্টার চত্বর আবর্জনায় ভরে গেছে কিন্তু পুরকর্মীদের সেখানে ঢুকে সাফাই করতে দেওয়া হচ্ছে না বলে মেয়র অভিযোগ করেন। এর প্রেক্ষিতে মুখ্যসচিব রাজীব সিনহাকে কেন্দ্রীয় সরকারি সংস্থার আধিকারিকদের নিয়ে বৈঠকে করার জন্য তিনি আবেদন করেছেন বলে মেয়র জানান। বৈঠকে, রাজ্যের স্বাস্থ্যসচিব সংঘমিত্রা ঘোষ, স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী, পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ, স্বাস্থ্য, জঞ্জাল অপসারণ,নিকাশি, সড়ক বিভাগের মেয়র পারিষদ সহ আধিকারিকরা উপস্থিত ছিলেন।

এদিকে ডেঙ্গু নিয়ে অবিলম্বে সর্বদল বৈঠক ডাকার জন্য বিরোধী বামফ্রন্ট এবং কংগ্রেস রাজ্য সরকারের কাছে দাবি জানিয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কে চিঠি দিয়ে রাজ্যের বিরোধী দলনেতা আব্দুল মান্নান এবং বাম পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী এই দাবি জানান। পরে এক সাংবাদিক বৈঠকে তারা অভিযোগ করেন ডেঙ্গু ক্রমশ মহামারীর রূপ নিচ্ছে। তা রুখতে রাজ্য সরকার যথেষ্ট সক্রিয় নয়। সংশ্লিষ্ট সমস্ত সংস্থা এবং বিরোধী সমস্ত রাজনৈতিক দলের সঙ্গে বৈঠক করে অবিলম্বে ডেঙ্গু মোকাবিলার বিস্তারিত পরিকল্পনা রূপরেখা তৈরি করতে তারা রাজ্য সরকারের কাছে আবেদন জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here