মাদার ডেয়ারির মাধ্যমে রসগোল্লা বিক্রি করবে সরকার, সঙ্গ দেবে যাদবপুর

0
kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্য সরকার খুব শীঘ্রই রসগোল্লা ও পান্তুয়ার মত বিভিন্ন মিষ্টি তৈরি করবে এবং মাদার ডেয়ারির মাধ্যমে সেগুলো বিক্রি করা হবে। এজন্য রাজ্য প্রাণী সম্পদ উন্নয়ন দপ্তর যাদবপুর বিশ্ববিদ্যালয়ের খাদ্য প্রযুক্তি বিভাগের সাহায্য নেবে।

পশ্চিমের অনেক দেশেই বাংলার মিষ্টি জনপ্রিয় কিন্তু এই মিষ্টিগুলি বেশিদিন রাখা যায় না বলে আন্তর্জাতিকভাবে বিপণন করা সম্ভব হয় না। তাই, রাজ্য সরকার ও যাদবপুর বিশ্ববিদ্যালয় গাঁটছড়া বেঁধে এই মিষ্টিগুলিকে দীর্ঘস্থায়ী করার প্রযুক্তি নিয়ে গবেষণা করবে।

টেস্টিং ব্যাচের রসগোল্লা ও পান্তুয়া ইতিমধ্যেই তৈরি হয়েছে। এবার তাদের মানোন্নয়ন নিয়ে কাজ করা হবে। মাদার ডেয়ারির কারখানায় মিষ্টি তৈরির যন্ত্র বসানো হয়েছে। এই মিষ্টিগুলি দুই, পাঁচ ও দশটির প্যাকেটে মিলবে। প্রতি পিসের দাম হবে ১০টাকা এবং প্যাকেটগুলি হবে খুব আকর্ষণীয়।

উল্লেখ্য, মিষ্টির মধ্যে বাংলার রসগোল্লা এক গুরুত্বপূর্ণ স্থান করে নিয়েছে গোটা ভারতবর্ষে। সেই রসগোল্লাকে নিয়ে ওড়িশার সঙ্গে এই রাজ্যের তুমুল বিতর্ক শুরু হয়েছিল জিআই প্রাপ্তি নিয়ে। অবশেষে ২০১৭ সালের ১৪ নভেম্বর বাংলার রসগোল্লা যে সর্বশেষ্ঠ তা প্রমাণিত হয়েছিল। তারপর থেকেই ১৪ নভেম্বর বাংলায় পালন করা হয় ‘রসগোল্লা দিবস’।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here