news bengali

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা মোকাবিলায় কাজ করতে হবে স্বাস্থ্যকর্মীদেরও। এই নির্দেশ আগেই দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই আওতায় রয়েছেন জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে থাকা স্বাস্থ্যকর্মীরা। এবার রাজ্যের পুরসভার আওতায় থাকা এই সকল স্বাস্থ্যকর্মীদের ইনসেনটিভ তথা উৎসাহ ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

রাজ্য সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর ও জাতীয় স্বাস্থ্য মিশনের পক্ষ থেকে ওই ইনসেনটিভ দেওয়ার ব্যাপারে নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকা রাজ্যের ছ’টি পুরসভার কমিশনার এবং এগজিকিউটিভ অফিসারদের পাঠানো হয়েছে। জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে নির্দেশিকার প্রতিলিপি পাঠানো হয়েছে।

জানা যাচ্ছে, এপ্রিল ও মে মাসে এই সকল স্বাস্থ্যকর্মীদের ১০০০ টাকা করে ইনসেনটিভ দেওয়া হবে। এতে রাজ্যের বিভিন্ন পুরসভার ৬ হাজার ৩৩৩ জন স্বাস্থ্যকর্মী উপকৃত হবেন। এই ইনসেনটিভ দেওয়ার জন্য রাজ্য সরকার ১ কোটি ২৬ লক্ষ ৬৬ হাজার টাকা বরাদ্দও করেছে। জানা গিয়েছে, জাতীয় স্বাস্থ্য মিশনের অধীনে যে সব পুরসভা রয়েছে, কেবলমাত্র সেই পুরসভায় কর্মরত স্বাস্থ্যকর্মীরা এই উৎসাহ ভাতা পাবেন।

অন্যদিকে, যাঁদের অনারারি হেল্থ ওয়ার্কার তথা সংক্ষেপে এইচএইচডব্লু বলা হয়। জাতীয় স্বাস্থ্য মিশনের বাইরে থাকা পুরসভার স্বাস্থ্যকর্মীরা এই ভাতা পাবেন না। তবে, করোনা মোকাবিলায় রাজ্য সরকারের এই মানবিক সিদ্ধান্তে খুশি পুরসভার স্বাস্থ্যকর্মীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here