দুধ বেচতে উদ্যোগী সরকার! বাজারে আসছে ‘বেঙ্গল ডেয়ারি’, নাম দিলেন মুখ্যমন্ত্রী

0
134

মহানগর ওয়েবডেস্ক: ‘আমূল মডেল’ অনুসরণ করে চলতি বছর থেকেই দুধের ব্যবসায় নামতে চলেছে রাজ্য সরকার। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের শেষেই ‘বেঙ্গল ডেয়ারি’ নামের ব্র্যান্ডে এইসব দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য বাজারে আসবে বলে রাজ্যের প্রাণিসম্পদ দফতর সূত্রে জানা গিয়েছে। তবে শুধু দুধ নয়, ঘি মাখনের মতন বিভিন্ন দুগ্ধজাত পণ্য উৎপাদন ও বিপণন করবে ওই সংস্থা।

প্রাণিসম্পদ দফতর সূত্রে খবর,

মেট্রো ডেয়ারির অংশীদারিত্ব বিক্রির সময় রাজ্য সরকার নতুন ওই ডেয়ারি খোলার সিদ্ধান্ত নেয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর নামকরণ করেন ‘বেঙ্গল ডেয়ারি’।

প্রাণী সম্পদ বিকাশ দফতরের অধীনে থাকা এই সংস্থা সম্প্রতি বোর্ড মিটিং করেছে। সেই বৈঠকেই সিদ্ধান্ত হয়েছে দ্রুত ‘বেঙ্গল ডেয়ারি’ তাদের পণ্যসামগ্রী বাজারে আনবে।

প্রাণিসম্পদ বিকাশ দফতরের হিসেব অনুযায়ী, রাজ্যে গত আর্থিক বছরে ৫৬ লক্ষ ৩ হাজার মেট্রিক টন দুধ উৎপাদন হচ্ছে। ফেডারেশনও এই মুহূর্তে তাদের উৎপাদন ১৪ শতাংশ বাড়িয়েছে। ফলে এই মুহূর্তে তাদের প্রতিদিনের উৎপাদন দাঁড়িয়েছে ২ লক্ষ ৩৫ হাজার লিটার দুধ। যার সবটাই ফেডারেশন মাদার ডেয়ারিকে সরবরাহ করে। নয়া ‘বেঙ্গল ডেয়ারি’ তৈরি হলে ব্যবসা চালানোর জন্য দুধের বিশেষ সমস্যা হবে না বলেই মনে করছে প্রাণি সম্পদ বিকাশ দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here