national news

Highlights

  • যে কোন রাজ্য সরকারের পক্ষে বলাটা কঠিন যে তারা সংসদে পাশ হওয়া কোনও বিল মেনে নেবেন না
  • বললেন কংগ্রেস নেতা কপিল সিব্বল
  • কোঝিকোড়ের সাহিত্য উত্সবে যোগ দিয়েছিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা কপিল সিব্বল

মহানগর ওয়েবডেস্কঃ যে কোন রাজ্য সরকারের পক্ষে বলাটা কঠিন যে তারা সংসদে পাশ হওয়া কোনও বিল মেনে নেবেন না। সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে রাজ্য সরকারের বিরোধিতা প্রসঙ্গে এমনটাই বললেন কংগ্রেস নেতা কপিল সিব্বল। শনিবার কেরলের কোঝিকোড়ে গিয়েছিলেন সিব্বল সেখানে গিয়ে কেরল সরকারের সিএএ নিয়ে বিরোধীতা প্রসঙ্গে এমনই প্রতিক্রিয়া দেন তিনি। সম্প্রতি সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরোধিতা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কেরল সরকার।

কোঝিকোড়ের সাহিত্য উত্সবে যোগ দিয়েছিলেন বর্ষীয়ান কংগ্রেস নেতা তথা প্রবীণ আইনজীবী কপিল সিব্বল। সেখানে তিনি বলেন, “বহু রাজ্য কেন্দ্রীয় সরকারকে জানিয়েছে তারা সিএএ, এনআরসি ও এনপিআর নিয়ে খুশি নয় তারা। তবে এনআরসির ওপর ভিত্তি জাতীয় জনসংখ্যা নিবন্ধিকরণ বা এনপিআরের ওপর। যা স্থানীয় রেজিস্টার দ্বারা প্রয়োগ করা হয়ে থাকে। এবং তাকে নিযুক্ত করে রাজ্য পর্যায়ের কর্মকর্তারা’।

কপিল সিব্বল বলেন, ‘ মূলত যা বলা হচ্ছে তা হল রাজ্য পর্যায়ের কর্মকর্তাদের ইউনিয়ন অব ইন্ডিয়ার সঙ্গে সহযোগিতা করার সুযোগ দেওয়া হবে না। তবে সেটা বাস্তবে সম্ভব কিনা তা আমার জানা নেই।’ তিনি আরও বলেন, ‘সংবিধানিকভাবে কোনও রাজ্য সরকারের পক্ষে বলাটা কঠিন যে তারা সংসদে পাশ হওয়া কোনও বিল মেনে নেবেন না।’

এরপরেই সিএএর বিরোধিতায় বিরোধীদের এক ছাতার তলায় আসার আহ্বান জানান সিব্বল। তিনি বলেন, জাতীয় রাজনীতির ময়দানে সব বিরোধীদের ঐক্যবদ্ধ হয়ে আসা উচিত এবং কংগ্রেসের নেতৃত্বে একজোট হয়ে লড়াই করাটা খুব প্রয়োজনীয়।’ রবিবার সকালে সিব্বল টুইটও করেন। টুইটে তিনি লেখেন, সিএএ অসাংবিধানিক, সব রাজ্য সরকারের এর বিরোধিতায় প্রস্তাব পাশ এবং এটি প্রত্যাহার করার সাংবিধানিক অধিকার রয়েছে। যদি এই আইনকে সুপ্রিম কোর্ট সাংবিধানিক ঘোষণা করে দেয় তাহলে এর বিরোধিতা করার সমস্যাজনক হতে পারে। তবে লড়াই চলবে।’


প্রসঙ্গত কেরলকে অনুসরণ করে বিধানসভায় সিএএ বিরোধী প্রস্তাব পাশ করেছে পঞ্জাবও। আইনের বিরোধিতা করে উচ্চ ন্যায়ালয়ের দ্বারস্থও হয়েছে কেরলের বাম সরকার। তবে সত্যিই কী এই আইনকে রুখতে পারবে তারা। প্রশ্ন থেকেই যাচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here