kolkata news
Parul

মহানগর ডেস্ক: ২০১৯-২০ অর্থবর্ষ থেকে এখনো পর্যন্ত রাজ্যের মোট ৬০, ০০০ কোটি কর বাবদ প্রাপ্তির টাকা রাজ্যকে দেয়নি কেন্দ্র! টুইটারে কেন্দ্রের বিরুদ্ধে কর বঞ্চনার অভিযোগে সরব হলেন তৃণমূলের রাজ্যসভা সাংসদ ডেরেক ও’ব্রায়েন। টুইটারে তিনি বলেছেন, “কেন্দ্রের তথাকথিত ‘সহযোগীতাপূর্ণ যুক্তরাষ্ট্রীয় কাঠামো’ আসলে একটি ভাওতা।” পাশাপাশি অন্যান্য অ-বিজেপি শাসিত রাজ্যগুলিকেও নিজেদের পাওনা করের টাকা নিয়ে সরব হতে আহ্বান জানিয়েছেন তিনি।

ads

পাওনা করের বিস্তারিত তথ্য পেশ করে একটি ইনফোগ্রাফিক্সও শেয়ার করেন তিনি। তাতে দেখা যাচ্ছে, ২০২০-২১ অর্থবর্ষে যেখানে কর বাবদ প্রায় ৫৬ হাজার ৯৬২.৫৫ কোটি টাকা পাওয়ার কথা ছিল পশ্চিমবঙ্গের, সেখানে ১৪ হাজার ২২৫.৫৪ কোটি টাকা কম দেওয়া হয়েছে রাজ্যকে। একইভাবে ২০১৯-২০ অর্থবর্ষেও প্রায় ১১,০০০ কোটি টাকা কম কর দেওয়া হয় বাংলাকে, এমনটাই অভিযোগ ডেরেকের। এছাড়াও বিভিন্ন কেন্দ্র সরকারি প্রকল্প বাবদ আরো ৩৩ হাজার ৩১৪ কোটি টাকা বাকি আছে বলে দাবি করেন তিনি।

প্রসঙ্গত, রাজ্য সরকারের সঙ্গে কেন্দ্র সরকারের করের টাকা ভাগাভাগি নিয়ে বিবাদ আজকের নয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বারংবার এ বিষয়ে সুর চড়িয়েছেন। বিশেষত ২০১৭ সালে জিএসটি লাগু হওয়ার পর থেকে এই বিবাদ আরো চরমে ওঠে। সম্প্রতি ঘূর্ণিঝড় ‘যশ’ সংক্রান্ত সাহায্যেও কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তোলেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীর সঙ্গে এই সংক্রান্ত বৈঠকে মুখ্যমন্ত্রীর দেরিতে উপস্থিতি ও ফাইল জমা দিয়েই বেরিয়ে আশা নিয়ে পরে বিতর্কেরও সৃষ্টি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here