Home Featured ভারতীয় রেলের নতুন চমক, স্টেশনের ফলকনামায় জায়গা পেল সংস্কৃত

ভারতীয় রেলের নতুন চমক, স্টেশনের ফলকনামায় জায়গা পেল সংস্কৃত

0
ভারতীয় রেলের নতুন চমক, স্টেশনের ফলকনামায় জায়গা পেল সংস্কৃত
Parul

মহানগর ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্বাচনকেন্দ্রে এবার রেল স্টেশনের সাইনবোর্ডে ঠাঁই পেল সংস্কৃত। সম্প্রতি এক স্টেশনের নাম বদলান হয়েছে। স্টেশনের নয়া নাম-ফলকে ইংরেজি, হিন্দি, উর্দুর পাশাপাশি জায়গা করে নিল সংস্কৃতও।

 

উত্তর-পূর্ব রেলের অন্তর্গত মন্ডুয়াডিহি স্টেশনের নাম বদলে রাখা হয়েছে ‘বনারস’। স্টেশনের ফলকে সেই ‘বনারস’ নামটি ইংরেজি, হিন্দি ও উর্দুর পাশাপাশি লেখা রয়েছে দেবনাগরী হরফ সংস্কৃতে। বারাণসী জংশন থেকে প্রায় ৪ কিলোমিটার দূরে অবস্থিত মন্ডুয়াডিহি তাই এখন আলোচনার শীর্ষে ।

উত্তর-পূর্ব রেলের মুখ্য জনস‌ংযোগ আধিকারিক পঙ্কজ সিংহ এ প্রসঙ্গে বলেন, ‘‘বারাণসী দেশের প্রাচীন সাংস্কৃতিক পীঠস্থান। তাই রেল এখানকার সাইনবোর্ডে সংস্কৃত ভাষায় নাম লিখেছে।’’ তিনি আরও জানান, ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী স্টেশনের নাম ইংরেজি এবং হিন্দিতে লেখা বাধ্যতামূলক। পাশাপাশি, সংবিধান স্বীকৃতি প্রাপ্ত আঞ্চলিক ভাষা এবং উর্দু ও সংস্কৃতেও স্টেশনের নাম লেখা যায়।

 

উত্তর-পূর্ব রেলে সংস্কৃত ভাষার প্রয়োগ এই প্রথম। তবে গত বছর উত্তর রেলের দেহরাদূন স্টেশনের নাম-ফলককে সংস্কৃত দেখা গিয়েছিল। সেখানে উর্দুতে নাম লেখা নিয়ে বিতর্কের ঝড়‌ও ওঠে। তবে যদিও মোদীর ‘বনারসে’ সংস্কৃতের পাশাপাশি সহাবস্থান করতে দেখা গিয়েছে উর্দুরও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here