ডেস্ক: বল বিকৃতির চাঞ্চল্যকর অভিযোগের স্বীকারোক্তির পর অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথের বিরুদ্ধে এককাট্টা ক্রিকেট দুনিয়া। চলতি সিরিজে তৃতীয় টেস্ট ম্যাচ থেকে এবার সরে দাঁড়ালেন বিতর্কিত অধিনায়ক। একই সঙ্গে সমালোচনায় বিদ্ধ হয়ে পদ ছাড়লেন সহ অধিনায়ক ডেভিড ওয়ার্নারও। স্মিথের পরিবর্তে দলকে আপতত নেতৃত্ব দেবেন টিম পেইন।

কেপটাউনে তৃতীয় টেস্টে বল বিকৃতি কাণ্ড প্রকাশ্যে আসার পর থেকেই দুনিয়াজুড়ে সমালোচনার ঝড় উঠেছে। অস্ট্রেলিয়া সরকারের তরফ থেকেই স্মিথকে অপসারণের দাবি জোরালো হয় তিনি নিজে বিষয়টি স্বীকার করে নেওয়ার পর। তিনি এমনটাও জানান যে, গোটা টিম ম্যানেজমেন্টও বিষয়টি নিয়ে ওয়াকিবহাল ছিল এবং তাদের সম্মতিতেই বলে বিকৃতি ঘটানো হয়েছে। এরপরই উত্তাল হয়ে ওঠে ক্রিকেট দুনিয়া। উল্লেখ্য, তৃতীয় টেস্ট চলাকালীন টিভি ক্যামেরায় বল বিকৃতির ঘটনাটি ধরা পড়ে। অস্ট্রেলিয়ান ক্রিকেটার ক্যামরন ব্যাঙ্ক্রফটকে দেখা যায় হলুদ চিপের মতো কোনো একটি বস্ত তিনি বলের উপর ঘসছেন। কিন্তু অধিনায়ক স্মিথ যখন সংবাদ মাধ্যমের সামনে বিষয়টি স্বীকার করে নেন তখন আরও বেশি উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি।

এদিন অস্ট্রেলিয়ান ক্রিকেটের প্রধান জেমস সাদারল্যান্ড জানিয়ে দেন, অধিনায়ক ও সহ অধিনায়কের পদ থেকে সরছেন স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। তিনি আরও জানান, আপাতত অধিনায়কের ভূমিকা পালন করবেন টিম পেইন। অস্ট্রেলিয়ান অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর পর আইপিএলে তাঁকে রাজস্থান রয়্যালসের হয়ে অধিনায়কত্ব করতে দেখা যাবে কিনা এই নিয়েও বড়সড় প্রশ্ন চিহ্ন উঠে গিয়েছে। মনে করা হচ্ছে এহেন অবস্থায় রাজস্থানের অধিনায়কত্বও ছাড়তে হতে পারে তাঁকে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here