ডেস্ক: উত্তর-পূর্বের ২ লোকসভা আসন বিশিষ্ট রাজ্যে ক্ষমতায় আসার পরই আস্ফালন শুরু হয়েছে দিল্লির শাসক নেতৃত্বের। আকারে ছোট হলেও, নতুন রাজ্যে ক্ষমতায়নের বিশেষ তাৎপর্য রয়েছে বৈকি। কিন্তু নিজের গড় রাজস্থানেই ক্রমশ ক্ষমতা হাতছাড়া হওয়ার পথে বিজেপির। দিনকয়েক আগেই রাজস্থানের লোকসভা এবং বিধানসভা আসনের উপনির্বাচনে কংগ্রেসের সামনে মুখ থুবড়ে পড়ে বিজেপি। এবার ত্রিস্তরীয় পঞ্চায়েত উপনির্বাচনেও বড় ধাক্কা খেল বিজেপি।

সচিন পাইলটের নেতৃত্বে রাজস্থানের মিউনিসিপালিটি, জেলা পরিষদ, এবং পঞ্চায়েত উপনির্বাচনে বিজেপিকে হেলায় হারিয়ে দিয়েছে রাহুল গান্ধির দল কংগ্রেস। বুধবার উপনির্বাচনের ফল ঘোষণা হওয়ার পরই দেখা যায়, ২১টি জেলার উপনির্বাচনে ৬টি জেলা পরিষদের মধ্যে ৪টি দখল করে নিয়েছে কংগ্রেস। একটি জেলা পরিষদ নির্দলের দখলে এসেছে। অন্যদিকে, শাসকদল বিজেপির মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের সরকার পেয়েছে মাত্র ১টি জেলা পরিষদ।

জেলা পরিষদের সঙ্গে সঙ্গে পঞ্চায়েত উপনির্বাচনেও দেখা গিয়েছে হাতের কামাল। ২১টি পঞ্চায়েত উপনির্বাচনের মধ্যে ১২টি দখল করেছে কংগ্রেস। অন্যদিকে, পদ্মশিবিরে আস্থা রেখেছে ৮টি পঞ্চায়েতের মানুষ। সবমিলিয়ে রাজস্থান উপনির্বাচনে বিজেপিকে সমুলে উৎখাত করেছে কংগ্রেস। ২০১৪ লোকসভা নির্বাচনের পর থেকে একের পর এক রাজ্য জয় করে আসলেও এবার নিজেদের গড়েই এবার আসন হারানো শুরু করেছে কংগ্রেস। গুজরাত বিধানসভা নির্বাচন থেকে শুরু করে মধ্যপ্রদেশ ও রাজস্থান উপনির্বাচনেও একই লক্ষণ দেখা গিয়েছিল। এবার ফের নিজেদের গড় হারের সম্মুখীন হল বিজেপি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here