স্কুলে শৃঙ্খলাভঙ্গের অপরাধে ছাত্রের চুল কেটে শাস্তি দিলেন শিক্ষক, গর্জে উঠল পরিবার

0
184

নিজস্ব প্রতিবেদক, রায়গঞ্জ: নদিয়ায় গয়েশপুর বিদ্যামন্দিরে এক ছাত্রকে মারধরের ঘটনায় ক্লাস বয়কট করে শিক্ষকের গ্রেফতারের দাবিতে সোচ্চার হয়েছিল স্কুলের বাকি পড়ুয়ারা৷ এরকমই আরও একটি ঘটনায় চাঞ্চল্য ছড়ালো রায়গঞ্জ শহরের সুদর্শনপুর দ্বারিকা প্রসাদ উচ্চ বিদ্যাচক্র স্কুলে৷ বিদ্যালয়ের সহপাঠীদের সঙ্গে মারামারি ও শৃঙ্খলাভঙ্গের অভিযোগে একাদশ শ্রেণীর এক ছাত্রের চুল কেটে দেওয়ার অভিযোগ উঠল বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে। ছাত্রের ওপর এহেন আচরণের প্রতিবাদে নিগৃহীত ছাত্রের পরিবার ও অভিভাবকেরা শুক্রবারের এই ঘটনায় পরদিনই শনিবার বিদ্যালয়ে এসে বিক্ষোভ দেখায়৷ অপমানে ও আতঙ্কে স্কুলে যেতে চাইছেনা নিগৃহীত ছাত্র রবীন্দ্র সরকার। এরপরই বিবরণ দিয়ে গোটা ঘটনাটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে ওই ছাত্র৷ এরপরই শোরগোল পড়ে যায় শহর জুড়ে৷

জানা গিয়েছে, রায়গঞ্জের বিদ্যাচক্র স্কুলের একাদশ শ্রেণীর এক ছাত্র তার সহপাঠীর সঙ্গে মারামারি ও স্কুলের শৃঙ্খলাভঙ্গ করেছে এই অভিযোগে ছাত্রের চুলের মুঠি ধরে স্কুল চত্বরে ঘোরানোর পর তার চুল কেটে দেন ওই স্কুলেরই প্রধান শিক্ষক। এই ঘটনায় ছাত্রের অভিভাবককে না ডেকে ছাত্রকে এ ধরণের শাস্তি দেওয়ার বিরুদ্ধে সরব হয়েছেন নিগৃহীত ছাত্রের অভিভাবকরা। বিদ্যালয়ের প্রধান শিক্ষক অভিজিৎ দত্ত জানিয়েছেন, স্কুলের নিয়ম শৃঙ্খলাভঙ্গ করার পাশাপাশি ওই ছাত্রের নানা অশোভনীয় আচরণের রিপোর্ট তার কাছে অভিযোগ আকারে বহুবার এসেছে। তাই একটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান হিসেবে ওই ছাত্রকে শাস্তি প্রদান করা হয়েছে৷ তার চুলের রঙ করা অংশটি কেটে দেওয়া হয়েছে৷ এই ঘটনায় রবিবার সুদর্শনপুর দ্বারিকা প্রসাদ উচ্চ বিদ্যাচক্র স্কুলের পাশাপাশি ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে শহরে।
একাদশ শ্রেণীর ছাত্র রবীন্দ্র সরকারের বিরুদ্ধে বিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ ছিল। বিদ্যালয়ে ছাত্রসুলভ আচরণ ছিলনা তার। বিদ্যালয়ের শৃঙ্খলা রক্ষা কমিটির অভিযোগের ভিত্তিতে শুক্রবার ছাত্র রবীন্দ্র সরকারকে চুলের মুঠি ধরে স্কুল চত্বর ঘোরানোর পাশাপাশি তার চুলও কেটে দেন স্কুলেরই প্রধান শিক্ষক অভিজিৎ দত্ত। নিগৃহীত ওই ছাত্র তার ওপর প্রধান শিক্ষকের এই অপমানসূচক ব্যবহারের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট । এরপরেই শনিবার রাতে এক শিক্ষক ওই ছাত্রের বাড়ি গিয়ে সোশ্যাল মিডিয়া থেকে পোস্টটি তুলে নেওয়ার জন্য হুমকি দেয় বলে অভিযোগ। এরপরেই প্রধান শিক্ষকের এই ধরণের শাস্তি প্রদানের বিষয়টি নিয়ে শহর জুড়ে শোরগোল পড়ে যায়। এদিন নিগৃহীত ছাত্রের অভিভাবকেরা ঘটনার প্রতিবাদ জানিয়ে স্কুলে এসে বিক্ষোভ দেখাতে শুরু করে। খবর পেয়ে স্কুলে ছুটে আসে রায়গঞ্জ থানার পুলিশ। এদিকে নিগৃহীত ছাত্র রবীন্দ্র সরকার ও তার পরিবার এই ধরণের ঘটনায় চরম আতঙ্কে রয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here