ডেস্ক: প্রতিবাদই কি তবে কাজ হাসিল করার একমাত্র পন্থা? যাদবপুরের পর কলকাতার আরেক স্বনামধন্য প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ও তুলে দিল একই প্রশ্ন। ভর্তি প্রক্রিয়ায় স্বচ্ছতার দাবিতে এবার ঘেরাও অবস্থান শুরু হয়েছে প্রেসিডেন্সিতেও। সেখানে ডিন অফ সায়েন্সের ঘরের সামনে টানা অবস্থানে বসে রয়েছেন ছাত্রছাত্রীরা। এর জেরে আটক হয়ে রয়েছেন সায়েন্সের ডিন সহ রেজিস্ট্রারও।

তবে প্রতিবাদের কারণ এখানে প্রবেশিকা নয়। মেধাতালিকা ছাড়াই বিশ্ববিদ্যালয়ে ভর্তির অভিযোগ তুলে বিক্ষোভ জানাচ্ছেন পড়ুয়ারা। এর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে কাউন্সেলিং ফি বাড়ানো নিয়েও ক্ষোভ তৈরি হয়েছে। এই সকল কারণে সব ছাত্র সংগঠনগুলি একত্রে এই প্রতিবাদে সামিল হয়েছে।

ঘটনার সূত্রপাত হয়েছিল অবশ্য কয়েকদিন আগেই। প্রত্যেকবারের মতই এবারও ভর্তির জন্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের অধীনে প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয়েছিল প্রেসিডেন্সিতে। কিন্তু সেই পরীক্ষার কোনও মেধাতালিকা প্রকাশ না করেই ভর্তি নেওয়া শুরু হইয়েছে বলে অভিযোগ কর্তৃপক্ষের বিরুদ্ধে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অবশ্য এই সমস্ত অভিযোগে কোনও আমল না দিয়ে তা উড়িয়ে দিয়েছে। তবে পড়ুয়াদের হুমকি, স্বচ্ছভাবে ভর্তি প্রক্রিয়া না শুরু হলে তাদের ঘেরাও চলবেই।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here