news kolkata bengali

মহানগর ওয়েবডেস্ক: নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে এবার আইনি লড়াইয়ে নামল বামফ্রন্ট। জানা গিয়েছে, সিএএ- র বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করবেন বামপন্থী নেতা তথা বিধায়ক সুজন চক্রবর্তী। ইতিমধ্যে এই নয়া আইনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে ১৫০টি মামলা দায়ের করা হয়েছে।

রাস্তায় নেমে বিভিন্নভাবে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতা করলেও এখনও পর্যন্ত কোনও আইনি লড়াইয়ে যায়নি রাজ্যের শাসক দল। এতদিন যাবত বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন, রাজনৈতিক বিরোধিতা করে পথে নেমেছে। এবার এই সবকিছুকে পিছনে ফেলে রাজ্যের রাজনৈতিক দল সিপিআইএম-এর পক্ষ থেকে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হচ্ছে বলে জানা গিয়েছে। সুজন চক্রবর্তীর পক্ষে আদালতে লড়বেন অন্যতম বামপন্থী নেতা বিকাশ রঞ্জন ভট্টাচার্য ও আইনজীবী শামিম আহমেদ। সিএএ বিরোধী যে সকল মামলা সুপ্রিম কোর্টে দায়ের করা হয়েছে, সেইসব মামলার একসঙ্গে শুনানি করা হবে সাংবিধানিক বেঞ্চে।

প্রসঙ্গত, নাগরিকত্ব সংশোধনী আইন ইস্যুতে তোলপাড় গোটা দেশ। পশ্চিমবঙ্গে প্রায় প্রত্যেক দিনই নাগরিকত্ব আইন তথা এনআরসির বিরুদ্ধে বক্তব্য রাখছেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও বিরোধী দলের নেতৃত্ব।

অন্যদিকে, পুরসভার এক অধিবেশনেও তৃণমূল কংগ্রেস ও বিজেপির আঁতাতের অভিযোগ তুলে বিক্ষোভ দেখান পুরসভার বাম নেত্রী রত্না রায় মজুমদার। প্রস্তাবের কাগজ ছিঁড়ে ফেলে অধিবেশন চলাকালীন ওয়াক আউট করেন।

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে ৮ জানুয়ারি সাধারণ ধর্মঘটের সমর্থনে, কলকাতায় মিছিল করেছে শ্রমিক-কর্মচারী সংগঠন সহ ১৭ টি বাম দল। অবশেষে প্রতিবাদ, সভা ও মিছিলের পাশাপাশি সিএএ- র বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করতে চলেছেন বামপন্থী নেতা তথা বিধায়ক সুজন চক্রবর্তী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here