national news

মহানগর ওয়েবডেস্ক: এতদিন শুধুমাত্র বিহারের দুঃস্থ ও গরীব ছাত্রছাত্রীদের জয়েন্ট এন্ট্রান্স ও আইআইটি প্রবেশিকা পরীক্ষার জন্য বিনামূল্যে শিক্ষকতা করতেন গণিতজ্ঞ আনন্দ কুমার। এবার সেই পথেই একধাপ এগিয়ে গিয়ে গোটা দেশের গরিব ও দুঃস্থ ছাত্রছাত্রীদের জন্য মাত্র ১ টাকায় প্রস্তুতি পরীক্ষার ট্রেনিং দেবেন ‘সুপার থার্টি’ প্রতিষ্ঠাতা।

সরকারি সংস্থা সিএসসি’র ই গভর্নেন্স প্রক্রিয়ায় নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। অনলাইনে বাড়িতে বসেই মাত্র ১ টাকা খরচা করে দেশের বহু মেধাবী গরিব ও দুঃস্থ ছাত্রছাত্রীরা আগামী দিনে জয়েন্ট এন্ট্রান্স ও আইআইটি’র প্রবেশিকা পরীক্ষাগুলির প্রস্তুতি নিতে পারেন। আর এই কাজে তাদের ট্রেনিং দিতে ও শিক্ষকতা করতে নিয়োগ করা হচ্ছে গণিতজ্ঞ ও ‘সুপার থার্টি’ খ্যাত আনন্দ কুমারকে।

বিনা পারিশ্রমিকে শুধুমাত্র ওই ছাত্রছাত্রীদের ভবিষ্যত গড়ার জন্য এই সহযোগিতা করছেন আনন্দ কুমার। সিএসসি–র তরফ থেকে বিজ্ঞান ও অঙ্কের বিভিন্ন বিষয়ের উপর পড়াশুনা করানোর জন্যও একটি আলাদা উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, পুরো প্রক্রিয়াটি হবে অনলাইনে। আনন্দ কুমার অনলাইনেই সমস্ত ছাত্রছাত্রীদের পড়াশুনা করতে সাহায্য করবেন।

বাবার অকালমৃত্যু ও আর্থিক অনটনের জন্য বিদেশে পড়াশুনা করতে যেতে পারেননি আনন্দ কুমার। তারপরে মাত্র ৩০ জন পড়ুয়াকে নিয়ে আইআইটি–র প্রবেশিকা পরীক্ষার জন্য কোচিং ক্লাস খোলেন। যেখানে শুধুমাত্র মেধাবী কিন্তু গরীব ঘরের ছাত্রছাত্রীরাই সুযোগ পেয়েছিল। আনন্দ কুমারের জেদ ও পদ্ধতির ফলে একসঙ্গে ওই ৩০ জন ছাত্রছাত্রীই আইআইটি প্রবেশিকায় পাস করে। একবার নয়, এই সাফল্য একাধিকবার আসার পর বিহার ছাড়িয়ে গোটা ভারতে ‘সুপার থার্টি’ নামে বিখ্যাত হয়ে ওঠেন গণিতজ্ঞ আনন্দ কুমারের কোচিং ক্লাস।

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here