অসমের এনআরসি চিফ প্রতীক হাজেলাকে মধ্যপ্রদেশ পাঠিয়ে দিল সুপ্রিম কোর্ট

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: একা অসম সামলাতেই নাভিশ্বাস, আর গোটা দেশে এনআরসি লাগু করার হুমকি দিচ্ছেন অমিত শাহরা। এই সব বিতর্কের মধ্যেই এনআরসি ইস্যুতে এল বড় মোড়। অসমে এনআরসি প্রক্রিয়ার চিফকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত। যা গোটা প্রক্রিয়াকে এক বড়সড় ধাক্কা দেবে বলে মনে করা হচ্ছে।

প্রতীক হাজেলা। অসমে এনআরসি-র পুরো প্রক্রিয়াটাই একা হাতে সামলে এসেছিলেন। কিন্তু এদিন আচমকা তাঁকে অবিলম্বে মধ্যপ্রদেশে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। এদিনই এই সিদ্ধান্তের কথা জানান বিচারপতি। গগৈয়ের নেতৃত্বাধীন একটি বেঞ্চ জানিয়েছে, এনআরসি-র হত্তাকত্তা প্রদীপ হাজেলাকে সর্বোচ্চ মেয়াদের সময় দিয়ে ডেপুটেশনে রাখা হবে। যদিও সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তের বিরোধিতা করে সামান্য প্রশ্ন করতে গিয়েছিলেন কেন্দ্রের অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল। সর্বোচ্চ আদালতের কাছে তিনি জানতে চান, এই স্থানান্তরের কি কোনও কারণ রয়েছে? সঙ্গে সঙ্গে প্রধান বিচারপতি জানিয়ে দেন, ‘হ্যাঁ, অবশ্যই কারণ রয়েছে।’ কিন্তু কী সেই কারণ তা কেন্দ্রীয় সরকারকে জানানোর কোনও প্রয়োজন মনে করেননি প্রধান বিচারপতি।

১৯৯৫ সালের আইএএস ব্যাচের অসম-মেঘালয়ের ক্যাডার ছিলেন ৪৮ বছরের প্রতীক হাজেলা। তিনি আচমকা সরে গেলে রাজ্যজুড়ে পুরো প্রক্রিয়াই যে ধাক্কা খাবে তা চোখ বন্ধ করেই বলে দেওয়া যায়।

আরও বিস্তারিত আসছে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here