Home Featured ‘মানসিক রোগীদেরও করোনা চিকিৎসা নিশ্চিত করুন’, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

‘মানসিক রোগীদেরও করোনা চিকিৎসা নিশ্চিত করুন’, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

0
‘মানসিক রোগীদেরও করোনা চিকিৎসা নিশ্চিত করুন’, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের
Parul

মহানগর ডেস্ক: করোনা আবহে কেন্দ্র সরকারকে ফের সুপ্রিম কোর্টের নির্দেশ। দ্বিতীয় ঢেউয়ের মার মিলিয়ে এলেও এখনও রয়েছে তৃতীয় ঢেউয়ের আশঙ্কা। যত দ্রুত সম্ভব কোভিড টেস্ট এবং টিকাকরণের মাধ্যমে প্রতিরোধ গড়ে তোলা যেতে পারে অতিমারির বিরুদ্ধে। এ কথাই অন্য এক প্রসঙ্গে কেন্দ্র সরকারকে ফের মনে করিয়ে দিল দেশের সর্বোচ্চ আদালত। আইনজীবী গৌরব কুমার বনসলের দায়ের করা আর্জির প্রেক্ষিতে এই শুনানি।

মানসিক রোগীদেরও যাতে কোভিড টেস্ট এবং করোনা টিকাকারণ করা হয় সে ব্যাপারে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র সরকারকে। মঙ্গলবার কেন্দ্রকে এই নির্দেশ দেয় বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি এমআর শাহের বেঞ্চ। এদিনের শুনানিতে কেন্দ্রের পক্ষ থেকে হাজির সলিসিটর জেনারেল মাধবী দিভান। তাঁকে শোনানো হয়েছে এই নির্দেশ।

সম্প্রতি জানা গিয়েছিল মহারাষ্ট্রের মানসিক চিকিৎসালয়গুলি থেকে রোগীদের নিয়ে যাওয়া হচ্ছে ভবঘুরেদের থাকার হোমে। বিষয়টি নজরে এসেছে আদালতের। স্থানান্তরের এই কাজ বন্ধ করার নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। দুই বিচারপতির বেঞ্চের পক্ষ থেকে বলা হয়েছে,  ‘যত দ্রুত সম্ভব কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করুক সামাজিক ন্যায় বিচার দপ্তর। প্রতিটি রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে মানসিক চিকিৎসাধীন ব্যক্তিদের কীভাবে টিকাকরণ করানো যায় সে ব্যাপারে পূর্ণাঙ্গ পরিকল্পনা দরকার।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here