ডেস্ক: সুপ্রিম আদালতে বিরাট ধাক্কা খেল আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিম। একটি মামলার শুনানিতে দেশের শীর্ষ আদালতের পক্ষ থেকে মুম্বইয়ে দাউদের কয়েক কোটি টাকার সম্পত্তি সরকারকে বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হল। মুম্বইয়ের নাগপাড়া এলাকায় দাউদের যে কয়েক কোটি টাকার সম্পত্তি রয়েছে সেগুলিকেই সবার আগে বাজেয়াপ্ত করা হবে বলে মনে করা হচ্ছে। এছাড়াও দাউদের মা আমিনার নামে দুটি এবং বোন হাসিনার নামে একটি সম্পত্তি রয়েছে। এই সকল সম্পত্তিগুলিই দাউদ বেআইনিভাবে হাতিয়েছিলে বলে জানা যায়।

হাসিনা এবং আমিনা দিল্লি হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সম্পত্তি রক্ষা করতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। প্রসঙ্গত, ১৯৯৮ সালে ট্রায়বুনাল এবং ২০১২ সালে দিল্লি হাইকোর্ট সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশিকায় সবুজ সংকেত দেখিয়েছিল। বাজেয়াপ্ত করার নোটিশ পাওয়ার ৪৫ দিনের মধ্যে নির্দেশিকাকে চ্যালেঞ্জ না করে নিয়ম ভাঙার জন্য দাউদের মা ও বোনের অভিযোগ খারিজ করে দেয় শীর্ষ আদালত। তাদের কাছে এতো পরিমাণ সম্পত্তি কীভাবে এলো সেই প্রশ্নের জবাব না পাওয়ার পরই সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশকে বহাল রেখে দেয় সুপ্রিম কোর্ট।

প্রসঙ্গত, ১৯৯৩ সালে মুম্বই বিস্ফোরণের পর থেকেই এই মামলা শুরু হয়ে যায়। সেই সময় থেকেই কেন্দ্রীয় সরকারের দাবি ছিল বেআইনিভাবে এতো পরিমাণ সম্পত্তি হাতিয়েছিল দাউদ। নিয়ম অনুসারে স্মাগ্লিং-এর দ্বারা অর্জিত এই বিপুল সম্পত্তির অধিকার রয়েছে সরকারের। দীর্ঘদিন এই নিয়ে আদালতের জল ঘোলা হওয়ার পর শেষ পর্যন্ত সম্পত্তি বাজেয়াপ্ত করার অনুমতি দিয়ে দিল শীর্ষ আদালত।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here