Home Featured এক দেশ, এক রেশন ব্যবস্থা, নিয়ে রাজ্যকে কড়া বার্তা সুপ্রিম কোর্টের

এক দেশ, এক রেশন ব্যবস্থা, নিয়ে রাজ্যকে কড়া বার্তা সুপ্রিম কোর্টের

0
এক দেশ, এক রেশন ব্যবস্থা, নিয়ে রাজ্যকে কড়া বার্তা সুপ্রিম কোর্টের
Parul

মহানগর ডেস্ক: পরিযায়ী শ্রমিকদের সুবিধার কথা ভেবে কেন্দ্রীয় সরকার সারা দেশে চালু করেছে ‘ওয়ান নেশন ওয়ান রেশন কার্ড’ প্রকল্প। অর্থাৎ একই রেশন কার্ডে ভারতের যে কোন রাজ্যের থেকে রেশন ব্যবস্থা পাবে গ্রাহক। ইতিমধ্যেই এই ব্যবস্থা ৩৪ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে চালু করা হয়েছে। যদিও এই প্রকল্প এখনও চালু করেনি দিল্লি, অসম এবং পশ্চিমবঙ্গ। এবার এই প্রকল্প চালু করার জন্য রীতিমতো পশ্চিমবঙ্গকে কড়া বার্তা দিল সুপ্রিম কোর্ট।

এর আগেও রাজ্যকে এই প্রকল্প চালু করতে বললে বিভিন্নভাবে তা এড়িয়ে গিয়েছে পশ্চিমবঙ্গ। শুক্রবার এই বিষয় নিয়ে কোনও যুক্তি শোনেনি দেশের উচ্চ আদালত। সুপ্রিম কোর্ট জানিয়েছে, এই বিষয়ে এক বা একাধিক সমস্যা দেখানো যাবে না। এটি পরিযায়ী শ্রমিকদের জন্য করা হয়েছে।’ এই ব্যবস্থা চালু হলে পশ্চিমবঙ্গের পরিযায়ী শ্রমিকরা দেশের যে কোনও রাজ্য থেকে নিজের রেশন তুলতে পারবে। তবে, দীর্ঘদিন ধরে এই প্রকল্প চালু করতে নারাজ ছিল রাজ্য। এবার এই বিষয় নিয়ে কড়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট।

পাশাপাশি অতিমারির সময় পরিযায়ী শ্রমিকদের এই প্রকল্প আরও বেশি করে প্রয়োজন বলে জানিয়েছে আদালত।কাজেই আর কোন ভাবেই আপত্তির জায়গা নেই রাজ্য সরকারের। এই বিষয়ে রাজনৈতিক মহল মনে করছে, এই প্রকল্প চালু হলে কেন্দ্রীয় সরকারের রেশন সরাসরি গ্রাহকের কাছে পৌঁছাবে। তাতে রাজ্যের আর কোনো ভূমিকা থাকবে না। সেই কারণেই রাজ্য সরকারের এই প্রকল্প চালু করতে আপত্তি রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here