Home Latest News দেশজুড়ে গণপিটুনি রুখতে কী পদক্ষেপ নিয়েছে সরকার? রিপোর্ট চাইল শীর্ষ আদালত

দেশজুড়ে গণপিটুনি রুখতে কী পদক্ষেপ নিয়েছে সরকার? রিপোর্ট চাইল শীর্ষ আদালত

0
দেশজুড়ে গণপিটুনি রুখতে কী পদক্ষেপ নিয়েছে সরকার? রিপোর্ট চাইল শীর্ষ আদালত
Parul

মহানগর ওয়েবডেস্ক: দেশ জুড়ে চলতে থাকা অরাজকাতার বাতাবরণের বিরুদ্ধে কেন কোনও ব্যবস্থা নিচ্ছে না কেন্দ্র ও রাজ্য সরকার? সে বিষয়ে জবাব চেয়ে নোটিশ পাঠাল সুপ্রিম কোর্ট। দেশজুড়ে গণপ্রহারের জেরে হত্যার ঘটনা ক্রমবর্ধমান। শুক্রবার একটি মামালার রায় দিতে গিয়ে এবিষয়ে সরকারের কাছে জবাব চাইল সুপ্রিম কোর্ট। এদিন একটি জনস্বার্থ মামলার রায় দিতে গিয়ে অতীতে দেওয়া নির্দেশিকার বিষয়ে সাওয়াল তোলে আদালত। গত বছর তেহসিন পুনওয়ালা বনাম ভারত সরকার মামলার রায় দিতে গিয়ে উঠে আসে গণপ্রহারের মতো হিংসাত্মক ঘটনার প্রসঙ্গ।

বছর কয়েক আগে গণপিটুনি ও নৃশংতার ঘটনা সামনে আসতেই ১১ বিষয়ের নির্দেশিকা জারি করে ১০ রাজ্য সহ কেন্দ্র সরকারকে সেই নির্দেশিকা পাঠানো হয়। কিন্তু সরকারের তরফে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে সে বিষয়ে গত একবছরে কোনও রিপোর্ট পেশ করা হয়নি আদালতে। এবার সে বিষয়ে সরব হল দেশের শীর্ষ আদালত। সরকারের কাছে জানতে চাইল হল কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে এখনও অবধি।

এদিন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ও দীপক গুপ্তের বেঞ্চ ১০ রাজ্যের রাজ্য সরকার ও কেন্দ্র সরকাররের কাছে খতিয়ান চেয়ে সময়সীমা বেঁধে দিল। গণপিটুনি ও গণপ্রহারের মতো ঘটনার পিছনে লিঙ্গ বৈষম্য, বর্ণবিদ্বেষ সহ আর একাধিক কারণ দেখতে পাচ্ছে আদালত। তাই এই বিষয়ে আগে থেকেই রাজ্যকে সতর্ক করে নোটিশ পাঠায় সুপ্রিম কোর্ট। যেখানে ১১টি সম্বলিত নির্দেশের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ নির্দেশ ছিল নতুন আইন করে কিংবা আইন সংশোধন করে জাতীয় নিরাপত্তা কাঠামোকে শক্ত পোক্ত করতে হবে। বিষয়টি নিয়ে সরকার কতটা অগ্রসর হয়েছে ও কী কী পদক্ষেপ নিয়েছে সে বিষয় নিয়ে যত শীঘ্র সম্ভব রিপোর্ট পেশ করতে হবে সরকারকে। আজকের রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট বলে, গণপ্রহারের মতো নৃশংস ঘটনা গণতন্ত্রের বাক স্বাধীনতার পরিপন্থীও বটে। তাই এর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হোক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here