ডেস্ক: সরকারি ভাবে অনুমতি দেওয়া হলেও, রামনবমী নিয়ে রাজনৈতিক দলগুলির তরজা বন্ধ নেই। দিন দুয়েক আগে রামনবমী প্রসঙ্গে দিলীপবাবু বলেছিলেন, ‘রামনবমীতে আমি গদা নিয়ে নামব, গদার চেয়ে বড় অস্ত্র আর হয় না।’ বিজেপির রাজ্য সভাপতি সেই কথার প্রসঙ্গে দিলীপবাবুকে তীব্র কটাক্ষ করলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। তাঁর কথায়, রাম থেকে এবার কি তবে হনুমান সাজবেন দিলীপ ঘোষ।

এদিন সাংবাদিকদের সামনে সূর্যকান্ত মিশ্র বলেন, ‘ছোট থেকেই বইতে দেখেছি হনুমানের হাতে গদা থাকে। রামচন্দ্রের হাতে থাকে না। এতদিন তো রাম সাজছিলেন দিলীপবাবু। হঠাৎ হনুমান হলেন কবে?’ তবে শুধুমাত্র বিজেপি তথা দিলীপ ঘোষ নয়, একইসঙ্গে তৃণমূলকেও কটাক্ষ করতে ছাড়েননি সূর্যকান্ত মিশ্র। তিনি বলেন, বিজেপির তালে তাল মিলিয়ে এবার অস্ত্র নবমী পালন করছে তৃণমূলও। একে প্রতিযোগিতা মূলক সাম্প্রদায়িকতা বলে কটাক্ষ করেন সূর্যবাবু।

তাঁর কথায়, ‘২০১৪ সালে কেন্দ্রে সরকার বদলের পর থেকে এই বিষয়টির বাড়াবাড়ি শুরু হয়েছে। রামনবমীতে একজন রাম সাজছেন, আর অন্যজন হনুমান।’ একইসঙ্গে তিনি বলেন, হিন্দুত্বের রাজনীতির ধারক রাষ্ট্রীয় সয়ংসেবক সংঘ এবং তৃণমূল রামনবমীর মিছিলে যোগ দেবেন বলেছেন। আসলে এই রাজনৈতিক দলগুলি যে যার সুবিধে মত প্রতিযোগিতামূলক সাম্প্রদায়িকতাকে উস্কানি দিয়ে চলেছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here