kolkata bengali news

ডেস্ক: না। একজনও পাক সেনার মৃত্যু হয়নি। মৃত্যু হয়নি কোনও স্থানীয় বাসিন্দার। বালাকোট প্রসঙ্গে মুখ খুলে বৃহস্পতিবার এমনটাই দাবি করলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। পাশাপাশি তাঁর আরও দাবি, এই হামলা ছিল নিতান্ত আত্মরক্ষা মূলক। একদিকে যখন বালাকোট এয়ারস্ট্রাইকের সাফল্য ব্যাখ্যা করে ভোট প্রচারে দাপিয়ে বেড়াচ্ছে বিজেপি নেতারা সহ খোদ নরেন্দ্র মোদী, সেই জায়গায় সুষমার এহেন মন্তব্যে নতুন করে চাঞ্চল্য তৈরি হল জাতীয় রাজনীতিতে।

এদিন সাংবাদিকদের সামনে বক্তব্য রাখতে গিয়ে সুষমা বলেন, ‘পুলওয়ামা জঙ্গি হামলার পর, সীমান্ত পেরিয়ে আমরা পাকিস্তানের বালাকোটে হামলা চালাই। সেই হামলার প্রেক্ষিতে আন্তর্জাতিক মঞ্চে আমরা স্পষ্ট জানিয়ে দিয়েছি, এই হামলা নিতান্তই আত্মরক্ষা মূলক।’ তবে পুলওয়ামা হামলার পর ভারতীয় সংবাদ মাধ্যমের পাশাপাশি, বিজেপির নেতারা যখন দাবি করেছেন এই হামলায় মৃত্যু হয়ে ২৫০ থেকে ৩০০ জঙ্গির। সেই জায়গায় জঙ্গি মৃত্যু নিয়ে একটি শব্দ উচ্চারণ না করলেও সুষমার বলেন, ‘আমাদের তরফে সেনাকে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছিল এই হামলায় যেন কোনও সেনা বা স্থানীয় পাক নাগরিকের মৃত্যু না হয়। এবং এই ধরণের কোনও মৃত্যু সেখানে হয়নি। ক্ষতিগ্রস্ত হয়েছে শুধুমাত্র জঙ্গি ক্যাম্পগুলি। সেটাও আমরা জানিয়েছি আন্তর্জাতিক মঞ্চে।’

উল্লেখ্য, ১৪ ফেব্রুয়ারি ভারতের মাটিতে পুলওয়ামা জঙ্গি হামলা ও তার ঠিক পর ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে এয়ার স্ট্রাইক যা নিয়ে বিতর্ক কম হয়নি গোটা দেশে। ওই হামলার পর ভারতের লোকসভা নির্বাচনের প্রচারেও বিজেপির তরফে উঠে আসে বালাকোট হামলার প্রসঙ্গ। ইতালির এক সংবাদমাধ্যমের তরফে দাবি করা হয় এই হামলায় মৃত্যু হয়েছে পাকিস্তানের একাধিক সেনা ও আইএসআই আধিকারিকের। তবে সে দাবি খারিজ করে এদিন সুষমা জানিয়ে দিলেন এই ঘটনায় মৃত্যু হয়নি কোনও সেনা বা স্থানীয়ের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here