kolkata news

Highlights

  • সরস্বতী পুজো জমে গেল মেদিনীপুর শহরের কলেজ স্কোয়ারে
  • প্রতিটি মণ্ডপে সরস্বতী ঠাকুরের পুজো ছিল গৌন, মুখ্য ছিল বিভিন্ন রাজনৈতিক ঘটনাবলীর ব্যঙ্গচিত্র প্রদর্শনী
  • আনন্দ উপভোগ করতে ব্যান্ড, তাসাপাটি ভাড়া করে চলেছে উদ্দাম নৃত্য

নিজস্ব প্রতিনিধি, মেদিনীপুর: প্রতিবছরের মতো এবারও সরস্বতী পুজো জমে গেল মেদিনীপুর শহরের কলেজ স্কোয়ারে। প্রশাসনিক বিধিনিষেধও থামাতে পারল না আনন্দ উপভোগ। শব্দদানব আটকাতে মাইক-বক্স প্রশাসন বাতিল করলেও ব্যান্ড সহযোগে চলল উদ্দাম নৃত্য। কলেজ মাঠে বসে গেল তরুণ-তরুণীদের প্রেমের মেলা।

মেদিনীপুর শহরের মেদিনীপুর কলেজ সংলগ্ন এলাকায় প্রতিবারের মতো এবারও সরস্বতী পুজোর কার্নিভ্যাল শুরু হয়ে গিয়েছিল নির্দিষ্ট সময়ে। শহরের বিভিন্ন রাজনৈতিক মতে বিশ্বাসী ক্লাবগুলো রাস্তার দু’পাশে সারি দিয়ে সরস্বতী পুজোর মণ্ডপ সাজিয়েছিল। প্রতিটি মণ্ডপে সরস্বতী ঠাকুরের পুজো ছিল গৌন, মুখ্য ছিল বিভিন্ন রাজনৈতিক ঘটনাবলীর ব্যঙ্গচিত্র প্রদর্শনী।
তৃণমূলের পক্ষ থেকে বিভিন্ন ক্লাবগুলি বিজেপি, সিপিএম ও কংগ্রেসের নেতা-কর্মীদের বিভিন্ন উক্তি ও কার্যাবলী ব্যঙ্গ করে কার্টুন প্রদর্শন করেছে তাদের আয়োজিত পুজো মণ্ডপে। সেই সঙ্গে তৃণমূলের নেত্রী ও অন্যান্য নেতা-কর্মীদের বিভিন্ন ভাল দিক তুলে ধরা হয়েছে। তবে এবারে এই ধরনের মণ্ডপগুলোতে নরেন্দ্র মোদী অমিত শাহ, দিলীপ ঘোষকে বিভিন্ন ভাবে কটাক্ষ করা হয়েছে।

অন্যদিকে, বিজেপি’র পক্ষ থেকে তৃণমূল, সিপিএম ও কংগ্রেস নেতা-কর্মীদের বিভিন্ন কার্যাবলীকে ব্যঙ্গচিত্রের মাধ্যমে তুলে ধরে কটাক্ষ করা হয়েছে। কোথাও আবার এভিবিপি’র পক্ষ থেকে সিএএ আইনের সমর্থনে সাধুবাদ জানানো হয়েছে। প্রতিবছর এই ধরনের মণ্ডপগুলির পাশে বিশাল বিশাল বক্স লাগিয়ে তারস্বরে গান বাজানো হতো। এবার শুরু থেকেই প্রশাসনিক কড়াকড়ির কারণে তা আর হয়নি। তবে আনন্দ উপভোগ করতে ব্যান্ড, তাসাপাটি ভাড়া করে চলেছে উদ্দাম নৃত্য।সরস্বতী পুজোর

কার্নিভ্যালের অন্যতম আকর্ষণ তরুণ-তরুণীদের প্রেমের মেলা। সরস্বতী পুজো মণ্ডপগুলির পাশেই কলেজ মাঠে তরুণ-তরুণীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। এক কথায় প্রেমের উৎসব এর ছোঁয়া দেখা গিয়েছিল মেদিনীপুর কলেজ মাঠে। কেউ একাকী সেলফি, কেউবা যুগ্ম সেলফিতে মজেছিলেন দিনভর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here