ডেস্ক: স্ত্রীর সম্মতি ছাড়া স্বামী যদি তাঁর সঙ্গে সহবাস করে এবং স্ত্রীর বয়স যদি ১৮ বছরের উর্ধ্বে হয় তবে তা কোন মতেই ধর্ষণ নয়। এমন রায় দিল গুজরাত হাইকোর্ট। এই রায়ে আরও বলা হয়, এক্ষেত্রে স্ত্রী তাঁর স্বামীর বিরুদ্ধে অন্য কোনও অভিযোগ আনতে পারবে।

বিচারপতি জে পি পার্দিওয়ালা এদিন বলেন, স্বামী যদি জোর করে স্ত্রীর সঙ্গে সহবাস করেন, সেক্ষেত্রে ভারতই সংবিধানের ৩৭৫ ধারার সংজ্ঞায় তা কোনও ভাবেই গ্রাহ্য হয় না। তবে সহবাসের ক্ষেত্রে ওরাল ও অস্বাভাবিক যৌনতা নিষ্ঠুরতার পর্যায়ে পড়ে। সেক্ষেত্রে কোনও স্ত্রী তাঁর স্বামীর বিরুদ্ধে ৩৭৭ ধারায় অস্বাভাবিক যৌনতার অভিযোগ দায়ের করতে পারে। এর বাইরে কোনও যৌনতা ধর্ষণের আওতায় পড়ে না। স্ত্রীর সম্মতি ছাড়া সহবাস হলে তাও না। তবে জোর করে যদি স্বামী স্ত্রীকে যৌনতায় বাধ্য করে তবে স্বামীর বিরুদ্ধে স্ত্রী ৩৫৪ ধারায় শ্লীলতাহানীর অভিযোগও দায়ের করতে পারে।

উল্লেখ্য, গতকালই ধর্ষণ সংক্রান্ত একটি রায় দিয়েছে বম্বে হাইকোর্টের গোয়া শাখা। সেই রায়ে বলা হয়ছে, কোনও প্রেমিক প্রেমিকা বিয়ের প্রতিশ্রুতি দিয়ে যদি সহবাস করে। এবং পরে বিয়েতে অরাজি হয় সেক্ষেত্রে ওই যৌন সম্পর্ককে কোনও মতেই ধর্ষণ বলা যাবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here