Syed fazlul-hasan

শিবানন্দ পাল: এই সেই উন্নাও। যেখানে জন্মেছিলেন মৌলানা হযরত মোহানি। যাঁর প্রকৃত নাম সৈয়দ ফজল-উল-হাসান। হযরত তাঁর কলম নাম, যা তিনি উর্দু কবিতায় ব্যবহার করতেন। আর ‘মোহানি’ শব্দটি হচ্ছে যেখানে তিনি জন্মগ্রহণ করেন, মোহনের স্থানীয় জায়গা বোঝাতে ব্যবহৃত হয়েছিল।

১৯২১ সালে এই মাওলানা ‘ইনকিলাব জিন্দাবাদ’ শব্দটি স্লোগান হিসেবে সৃষ্টি করেন। তিনি ছিলেন ভারতের কমিউনিস্ট পার্টির চারজন প্রতিষ্ঠাতার একজন। ভারতের স্বাধীনতা আন্দোলনের তিনি একজন অন্যতম সংগ্রামী। তিনি খুব ভাল উর্দু কবিতা লিখেছেন।
‘ইনকিলাব জিন্দাবাদ’ কথাটা তিনিই প্রথম বলেছিলেন। কথাটি ব্যবহার করেছিলেন ভগত সিং এবং বটুকেশ্বর দত্ত, যখন তাঁরা একসঙ্গে দিল্লির তৎকালীন সংসদ ভবনে বোমা ফেলার পর স্লোগান হিসেবে ব্যবহার করেছিলেন। ভগত সিংয়ের মাধ্যমে কথাটা বহুল প্রচারিত হয়েছে, আমরা সকলে জানতে পেরেছি।

সৈয়দ ফজল উল হাসান, ভারতের স্বাধীনতা সংগ্রামী একজন কবি। ইনি সেই উত্তরপ্রদেশের উন্নাও, আজকে যা সব থেকে বিতর্কিত জায়গা, সেখানে জন্মেছেন। ইতিহাসের কী ভয়ানক ট্রাজেডি! যে উন্নাও সৈয়দ ফজল-উল-হাসানের মতো স্বাধীনতা সংগ্রামীর জন্ম দেয়, সেই উন্নাও একবিংশ শতকে ভারতীয় জনতা পার্টির সৌজন্যে কলঙ্কিত অধ্যায় রচনা করে!

তাঁর জন্ম ১ জানুয়ারি ১৮৭৫, মৃত্যু ১৩ মে ১৯৫১, বয়স তখন ৭৬। স্বাধীনতা সংগ্রামী সৈয়দ ফজল-উল-হাসান আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে পড়তেন। ছাত্রজীবনেই তিনি বাল গঙ্গাধর তিলকের নেতৃত্বে স্বাধীনতা সংগ্রামে জড়িয়ে পড়েছিলেন। কবিতা লিখতেন ‘হাসরাত মহানি’ ছদ্মনামে। লিখেছেন অসংখ্য কবিতা। ইতিহাস তার সাক্ষী আছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here