kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, উত্তর দিনাজপুর: কেন্দ্র সরকারের ঘোষণামতো বিনামূল্যে উজ্জ্বলা যোজনার গ্যাস পেতে উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জে মহিলাদের লম্বা লাইন পড়ল। গ্যাসের দোকানের বাইরে মহিলাদের এই লম্বা লাইনের জেরে শিকেয় উঠল সামাজিক দূরত্ব রাখার বিধি। কালিয়াগঞ্জ থানার পুলিশ সাধ্যমতো চেষ্টা চালায় সামাজিক দূরত্ব বিধি মেনে মহিলাদের লাইন নিয়ন্ত্রণ করতে। সেই চেষ্টা খুব বেশি সফল হয়নি। করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে একদিনের জনতা কারফিউের পর দেশে ২১ দিন লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই লকডাউনে দেশের খেটে খাওয়া মানুষদের রোজগার বন্ধ হয়েছে। রোজগার হারানো এই শ্রমজীবী মানুষদের কথা ভেবে প্রধানমন্ত্রী মহিলা উজ্জ্বলা যোজনার গ্রাহকদের তিনমাসে তিনটি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেওয়ার কথা ঘোষণা করেন। পয়লা এপ্রিল থেকে বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাওয়ার সুবিধা মিলবে। সেই সুবিধা পেতে বৃহস্পতিবার কালিয়াগঞ্জের দুটি গ্যাস এজেন্সির দোকানের সামনে মহিলাদের লম্বা লাইন পড়ে।

এই ফ্রি গ্যাস পেতে উজ্জ্বলা যোজনার গ্রাহকেরা এদিন ভিড় করে নিজেদের অ্যাকাউন্ট আপডেট করতে। নিজের উজ্জ্বলা গ্যাস অ্যাকাউন্টে মোবাইল ও আধার নম্বর আপডেট করতে হচ্ছে উপভোক্তাদের। কেন্দ্র সরকার উজ্জ্বলা যোজনার সচল অ্যাকাউন্টের তথ্যের ভিত্তিতে উপভোক্তার ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি গ্যাস সিলিন্ডারের মূল্য বাবদ টাকা পাঠাবে। সেই টাকা দিয়ে গ্যাসের দাম মেটাবেন উজ্জ্বলা যোজানার গ্রাহকেরা।

নতুন অর্থবর্ষের প্রথমদিন এই নিয়মের কথা সামনে আসার পর বৃহস্পতিবার দ্বিতীয় দিন কালিয়াগঞ্জের দুটি গ্যাস এজেন্সির দোকানে অ্যাকাউন্ট আপডেট করতে মহিলাদের লম্বা লাইন পড়ে। প্রধানমন্ত্রীর ঘোষণা মতো লকডাউনের এই পরিস্থিতিতে উজ্জ্বলা যোজনার গ্রাহকদের বিনামূল্যে মিলবে তিনটি গ্যাস সিলিন্ডার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here