Parul

মহানগর ডেস্ক: আফগানিস্তানের রাষ্ট্রপতি আশরাফ গনির প্যালেসের সামনেই রকেট বিস্ফোরণ ঘটলো তালিবান। কাবুলের গ্রীন জোন বলে ঘোষিত এলাকায় রাষ্ট্রপতির প্যালেস অবস্থিত। সেখানেই এদিন ইদ আল আধার নামাজ পড়ছিলেন রাষ্ট্রপতি। আর নামাজ চলাকালীনই পরপর দু’টি রকেট বিস্ফোরণ ঘটে প্যালেসের অনতিদূরেই। বাধ্য হয়ে নামাজস্থল ত্যাগ করতে হয় রাষ্ট্রপতিকে।

ads

আফগানিস্তানের অধিকাংশ অঞ্চলই ধীরে ধীরে তালিবানের কবলে চলে যাচ্ছে। তারই মধ্যে রাজধানী কাবুল এখনো আফগানিস্তান সরকারের আওতায় রয়েছে। আর আজ রাষ্ট্রপতির প্যালেসের সামনেই রকেট বিস্ফোরণে বেড়েছে উদ্বেগ। ইতিমধ্যেই তালিবান সংবাদ মাধ্যমের কাছে হামলার দায় স্বীকার করেছে। রাষ্ট্রপতি আফগান গনি বলেছেন ,” আমার কোনো সরকারি অফিসারই এই রকেট হামলায় ভয় না পেয়ে শান্ত হয়ে ওখানে ছিলেন”

প্রসঙ্গত মার্কিন সেনার আফগানিস্তান ত্যাগের পর থেকেই তালিবানি আগ্রাসন জোর কদমে চলছে। এমতাবস্থায় আমেরিকা ‘সমর্থিত’ সরকারের পক্ষে আফগানিস্তানকে নিজের নিয়ন্ত্রণে রাখা ক্রমশ কঠিন হয়ে পড়ছে। এর মধ্যেই বহু সংখ্যক আফগান জনতা দেশ ছেড়ে শরণার্থী হয়ে পার্শ্ববর্তী নানা অঞ্চলে শরণ নিয়েছে। বহু আফগান সরকারের পক্ষে সেনাকেও হয় দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছে কিংবা তালিবানের কাছে আত্মসমর্পণ করতে হয়েছে। তবুও আমেরিকার ঘাঁটিগুলিকে কাজে লাগিয়ে তালিবানের বিরুদ্ধে অসম লড়াই চালিয়ে যাচ্ছে সেই দেশের গণতান্ত্রিক সরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here