ডেস্ক: চারদিনের সফরে শুক্রবারই ভারতে এসে পৌঁছান ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রন। তাঁকে উষ্ণ শুভেচ্ছা জানাতে প্রোটোকল ভেঙেই গতকাল প্রেসিডেন্টের সঙ্গে বিমানবন্দরে দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউরোপের সঙ্গে ভারতের সম্পর্ক আরও মজবুত করতে এই সফরকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। রাষ্ট্রপতি ভবনে আজ উপস্থিত হয়ে ইম্যানুয়েল বলেন, ”আমার মনে হয় ভারত ও ফ্রান্সের মধ্যে দারুণ রসায়ন রয়েছে। দুই গণতান্ত্রিক দেশের মধ্যে সম্পর্কও খুবই ভাল। ফ্রান্স প্রেসিডেন্টের এই সফরের ফলে দুই দেশই দ্বিপাক্ষিকভাবে লাভজনক হবে বলে মনে করা হচ্ছে।

দেখে নিন ফ্রান্স প্রধানমন্ত্রীর এই সফরের কয়েকটি উল্লেখযোগ্য বিষয়…

  • দুই দেশের মধ্যে নতুন যুগের সূচনা করার ডাক দিলেন তিনি। ইম্যানুয়েল জানান, ভারত সবসময়ই ফ্রান্সের কাছে অগ্রাধিকার পেয়ে এসেছে। ভারতের দিক থেকে ইউরোপের প্রবেশদ্বারই হল ফ্রান্স।
  • বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গেও বৈঠক করেন ইম্যানুইয়েল। বৈঠক শেষে বিদেশমন্ত্রক তরফে জানানো হয়, ”দ্বিপাক্ষিক সম্পর্ক, বাণিজ্য, বিনিয়োগ, প্রতিরক্ষা, নিরাপত্তা, সংস্কৃতি ইত্যাদি নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে।”
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন ইম্যানুয়েল ম্যাক্রন। সই হবে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক চুক্তিও।
  • পারমাণবিক শক্তি, সৌর শক্তির সঞ্চয়, ইলেকট্রিক মোবিলিটি সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে শিল্পপতিদের সঙ্গে আলোচনা করবেন ইম্যানুয়েল।
  • ইম্যানুয়েলের আগে শেষবার ফ্রান্সের কোনও রাষ্ট্রপতি ভারত সফরে এসেছিলেন ২০১৬ সালে। এরপরই ফ্রান্স সফরে যান প্রধানমন্ত্রী মোদী। তখন থেকেই ফ্রান্সের সঙ্গে সুসম্পর্কের সূচনা হয় ভারতের।
  • বারাণসীতে ইম্যানুয়েলকে নিয়ে গঙ্গা সফরও করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here