পথের ধারে নির্দ্বিধায় জলপান সম্ভব কেবল মুম্বইয়ে, দিল্লি-কলকাতায় ভাবলেও বিপদ

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: শহরের রাজপথে হাঁটছেন, হঠাৎ খুব জল পিপাসা পেল। হাতের সামনে যেই কল পেলেন সেটা খুলেই আকণ্ঠ পান করে পিপাসা নিবারণ করলেন। শহর কলকাতায় এই দৃশ্য কখনই কল্পনাও করা যায় না। বাকি কোনও মেট্রো শহরেও নয়। তবে মুম্বই একমাত্র মহানগরী যেখানে শহরের কল খুলে অবলীলায় জল পান করতে পারেন আপনি। কোনও ভয় নেই। কিন্তু দিল্লি, কলকাতা বা অন্যান্য শহরে ভুলেও এই কাজ করতে যাবেন না। সংক্রমণ হবে অবধারিত।

কেন্দ্রের উপভোক্তা সম্পর্কিত মন্ত্রকের তরফে প্রকাশিত এক রিপোর্টে দেখা গিয়েছে, কোনও ওয়াটার পিউরিফায়ার ছাড়াই একমাত্র পান যোগ্য জল পাওয়া যাচ্ছে মুম্বইতেই। ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্স নামক সংস্থা দেশের মেট্রো শহরগুলিতে এই সমীক্ষা চালিয়েছেন। যেখানে ১১টি মান নির্নায়ক সূচকের মধ্যে ১০টিতে ব্যর্থ হয়েছে দিল্লি, কলকাতা এবং চেন্নাইয়ের কলের জল। কেন্দ্রের উপভোক্তা বিষয়ক মন্ত্রী রাম বিলাস পাসোয়ান জানান, সর্বমোট দেশের ২০টি রাজ্যের রাজধানী নিয়ে এই সমীক্ষা চলেছিল। সেখানে দেখা যায়, ১১টি মান নির্নায়ক সূচকের মধ্যে প্রত্যেকটি সূচকে কোনও না কোনও শহরের জল ব্যর্থ হয়েছে। একমাত্র মুম্বই একমাত্র শহর যার কলের জল সেই সমস্ত সূচকে পাশ করেছে।

ভূগর্ভস্থ জলের পাইপের মান উন্নয়ন করলেই এই সংকট থেকে বেরিয়ে আসা যাবে বলে মনে করছেন কেন্দ্রীয় মন্ত্রী। সেই কারণে প্রত্যেক রাজ্যের সহযোগিতা চেয়ে চিঠিও লিখেছেন তিনি। তবে উন্নত মানের পাইপ লাগানো এখনও বাধ্যতামূলক করা হয়নি। খুব শিগগির তা করা হবে বলে জানিয়েছেন পাসোয়ান। বলে রাখি, যেই শহরগুলিতে এই সমীক্ষা চলেছিল তারা হল- চণ্ডীগড়, গুয়াহাটি, বেঙ্গালুরুম গান্ধীনগর, লখনউ, জম্মু, জয়পুর, দেরাদুন, চেন্নাই, কলকাতা, দিল্লি, মুম্বই, হায়দরাবাদ, ভুবনেশ্বর, রাঁচি, রায়পুর, অমরাবতী, শিমলা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here