kolkata news
Highlights

  • করোনা আতঙ্কের জেরে আগামী কাল অর্থাৎ ১৯শে মার্চ থেকে তারকেশ্বর মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নিল মন্দির কর্তৃপক্ষ
  • মন্দিরের সমস্ত গেট বন্ধ করে তালা চাবি দেওয়া হবে
  • যতক্ষণ না প্রশাসনের কাছ থেকে মন্দির খোলার পরবর্তী নির্দেশ আসে, ততদিন মন্দির বন্ধ থাকবে


নিজস্ব প্রতিনিধি, হুগলি:
করোনা আতঙ্কের জেরে আগামী কাল অর্থাৎ ১৯শে মার্চ থেকে তারকেশ্বর মন্দির বন্ধ রাখার সিদ্ধান্ত নিল মন্দির কর্তৃপক্ষ। সুরেশ্বর আশ্রম মহন্ত মহারাজ সাংবাদিক সম্মেলন করে বলেন, মন্দিরের সমস্ত গেট বন্ধ করে তালা চাবি দেওয়া হবে, এবং যতক্ষণ না প্রশাসনের কাছ থেকে মন্দির খোলার পরবর্তী নির্দেশ আসে, ততদিন মন্দির বন্ধ থাকবে। সেই সঙ্গে পয়লা চৈত্র থেকে শুরু হওয়া গাজন মেলাও বন্ধ রাখার সিন্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

করোনা আতঙ্কের জেরে বিভিন্ন স্থানে জমায়েত ও লোক সমাগমের ওপর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। তার জেরে কয়েকদিনে ধরে রাজ‍্যের বিভিন্ন ধর্ম প্রতিষ্ঠানে লোক সমাগমের ওপর নানা বিধিনিষেধ আরোপ করেছে সেখানকার কর্তৃপক্ষরা। কিন্তু মহন্ত মহারাজ রাজ‍্যের বাইরে থাকায় তারকেশ্বর মন্দির নিয়ে কোনও সিদ্ধান্ত নিতে পারেনি কর্তৃপক্ষ। অন‍্যদিকে, চৈত্র মাসের পয়লা থেকে গাজন মেলা শুরু হয়েছে তারকেশ্বরে। রাজ‍্য ছাড়াও ভিনরাজ‍্য থেকে বহু ভক্তের সমাগম হয় গোটা মাস জুড়ে। নিজ গোত্র ছেড়ে সন্ন‍্যাস গ্ৰহণ করে শিবের গোত্র ধারণ করে হাজার হাজার পুণ্যার্থী।

সন্ন‍্যাস গ্ৰহণের পর অনেক ভক্ত তারকেশ্বর ছেড়ে চলে গেলেও অনেকে তারকেশ্বর মন্দির ও মন্দির সংলগ্ন এলাকার বিভিন্ন জায়গায় ব্রত পালনের জন‍্য রয়ে যান। সংক্রান্তির আগের দিন তারা ব্রত ভঙ্গ করেন। স্বভাবতই তারকেশ্বরে এই চৈত্র মাসের গাজন মেলা নিয়ে উদ্বিগ্ন ছিল প্রশাসন। সেই কারণেই তড়িঘড়ি তারকেশ্বরে ফেরেন মহন্ত মহারাজ। গতকাল রাতেই মন্দির কর্তৃপক্ষের সঙ্গে করোনা ভাইরাস নিয়ে আলোচনায় বসেন প্রশাসনের কর্তাব‍্যক্তিরা। তারপরেই মন্দির বন্ধ রাখার সিন্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

‌সাংবাদিকদের মহন্ত মহারাজ বলেন, ঈশ্বর বাবা তারকনাথের কাছে ভারতবাসী তথা বিশ্ববাসীর সুস্বাস্থ‍্য ও সুস্থ দীর্ঘ জীবনের প্রার্থনা করছি। মেলা যাবে আবার আসবে। তাই যে আতঙ্ক তৈরি হয়েছে, তা থেকে মানুষকে রক্ষা জন‍্য আপাতত গাজন মেলা স্থগিত রাখা হল। মন্দিরে পুজো ও প্রবেশ বন্ধ রাখা হল। যদি আগামী দিনে পরিস্থিতি ভাল হয়, প্রশাসনের কাছে থেকে জানা যায় যে এতে আর অসুবিধা নেই তখন রাজ‍্য সরকারের অনুমতি নিয়ে পুনরায় তারকেশ্বর মন্দির খোলা হবে। তবে মন্দিরের নিত‍্য পুজো বজায় থাকবে বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here