kolkat bengali news

মহানগর ওয়েবডেস্ক: বর্তমান সংসদ ভবনের পরিবর্তে তৈরি করা হবে নয়া সংসদ ভবন। একথা জানা গিয়েছিল আগেই। কেন্দ্রীয় সরকারের তরফেও নতুন এই সংসদ ভবন তৈরি অনুমোদন পাস হয়ে গিয়েছে। এবার জানা গেল দেশের নতুন এই সংসদ ভবন তৈরি করতে চলেছে ভারতের টাটা গোষ্ঠী। একাধিক সংস্থাকে পিছনে ফেলে ৮৬১.৯০ কোটি টাকায় দেশের নতুন এই সংসদ ভবন তৈরি বরাত ছিনিয়ে নিল টাটা। কন্ট্রাকটের নিলামে ‘লারসেন এন্ড টুব্রো’ নামের এক সংস্থাকে পিছনে ফেলে এই বরাত নিজেদের অধিকারের নিয়েছে টাটা।

জানা গিয়েছে, আগামী এক বছরের মধ্যেই তৈরি হয়ে যাবে দেশের নতুন এই সংসদ ভবন। ত্রিকোণাকার ভাবে তৈরি হয়েছে ভবনটির ডিজাইন। বর্তমানের বৃত্তাকার সংসদ ভবনটি তৈরি হয়েছিল ব্রিটিশ আমলে। ৭৫ বছর হতে চলল দেশ স্বাধীন হয়েছে ফলে অত্যন্ত পুরনো হয়ে পড়েছে অতীতের সংসদ ভবন। ফলস্বরূপ জরাগ্রস্ত এই ভবনটিতে দেখা দিচ্ছিল নানাবিধ সমস্যা। মোদি সরকারের ইচ্ছে ২০২২ সালের ১৫ আগস্ট দেশ যখন ৭৫ তম স্বাধীনতা দিবস পালন করবে তখন থেকে নয়া এই সংসদ ভবনে বসবে অধিবেশন। প্রাক্তন লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন, বর্তমান অধ্যক্ষ ওম বিড়লা এবং রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডু এই সংসদ ভবনের দাবি জানিয়েছিল অনেক আগেই। জানা যাচ্ছে মোদী সরকারের এই স্বপ্নের প্রজেক্টে শুধুমাত্র সংসদ অধিবেশনই নয়, কেন্দ্রীয় সরকারের সমস্ত মন্ত্রণালয় ও দপ্তর গুলিও সংযুক্ত থাকবে।

উল্লেখ্য, ১৯১১ সালে প্রথম সংসদ ভবনের কাজ শুরু হয়েছিল। সেই সময় কলকাতা থেকে দেশের রাজধানী স্থানান্তরিত হচ্ছিল দিল্লিতে। ১৯২৭ সালে সংসদ ভবনটির উদ্বোধন করা হয়। প্রায় শতবর্ষ ছুঁতে চলা এই সংসদ ভবনটি বর্তমানে নানাবিধ সমস্যা তৈরি করছিল। সবচেয়ে বড় সমস্যা ছিল এই সংসদ ভবনে মন্ত্রীদের বসার জন্য চেম্বার থাকলেও সাংসদদের জন্য তা নেই। পাশাপাশি বিদ্যুৎ পরিষেবা চালু রাখার যে প্রযুক্তি এখানে রয়েছে তাও সেই ইংরেজ আমলের। ফলস্বরূপ বর্তমান ভবনটিতে বিদ্যুতের শর্ট সার্কিট হওয়ার সমস্যা লেগেই থাকত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here