ব্যবসায় মন্দার জেরে বিদেশে তিন হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে টাটা স্টিল

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: ইউরোপে টাটা স্টিলে ২০ হাজার কর্মচারী কাজ করেন৷ এদের মদ্যে তিনহাজারের চাকরি চলে যাচ্ছে৷ সংস্থাটি নেদারল্যান্ড থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে৷বিশ্বের মুখ্য সংস্থাগুলির মধ্যে ইস্পাত উৎপাদনকারী সংস্থা হল টাটা স্টিল। তবে এই সংস্থাটি জানিয়েছে যে ইউরোপের টাটা স্টীল থেকে ৩ হাজার কর্মী ছাঁটাই করা হবে। এর কারণ হিসাবে বলা হয়েছে খরচ–বাঁচানোর কৌশল ও ইস্পাতের চাহিদা কমে যাওয়ার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক বিবৃতিতে ভারতের টাটা স্টিল জায়েন্ট সংস্থাটি জানিয়েছে, সংস্থার ব্যয়ের চেয়ে কর্মীদের সংখ্যা বেশি। তাই নেদারল্যান্ড থেকে অফিসের কর্মীদের ছাঁটাই করা হবে।সম্প্রতি এক সংবাদ মাধ্যমকে ইউরোপে টাটা স্টিলের সিইও হেনরিক অ্যাডম জানিয়েছেন, প্রতিকূল পরিস্থিতির সঙ্গে লড়াই করে টিকে থাকতেই এই সিদ্ধান্ত। তবে সেখানকার কোনও সংস্থা গোটানো হবে না। টাটা স্টিলের ইউরোপীয় ব্যবসায় কাজ করেন প্রায় ২০ হাজার কর্মী। তাঁদের কত জনকে ছাঁটাই করে খরচ বাঁচাতে চাইছে সংস্থা, সে ব্যাপারে অবশ্য কিছু জানানো হয়নি। ইউরোপের এই সংগঠন জানিয়েছে যে সংস্থাটি প্রস্তাবিত ‘‌রূপান্তর কর্মসূচী’‌ এর মাধ্যমে ২০২১ সালের মার্চ মাসে আর্থিক বছরের শেষে ইতিবাচক পদ্ধতিতে নগদ ঢোকানোর লক্ষ্য রয়েছে। কয়েক মাস আগেই ইস্পাতের ঝিমিয়ে থাকা চাহিদা সামাল দিতে লগ্নি কাটছাঁট করার কথা জানিয়েছিল টাটা স্টিল। যে তালিকায় ভারতের পাশাপাশি ছিল ইউরোপও।

ইউরোপে তাদের বেশ কিছু শাখায় তালা ঝোলাবার ইঙ্গিতও দেওয়া হয়েছিল। এ বার অ্যাডামের দাবি, ‘একগুচ্ছ চ্যালেঞ্জের মুখে পড়েছে সংস্থা। নগদ আয় বাড়িয়ে ইউরোপের ব্যবসা মজবুত করার পরিকল্পনা তৈরি করছি। গুরুত্বপূর্ণ কিছু বিষয়ে বদল আনার লক্ষ্য নেওয়া হয়েছে।’ সংশ্লিষ্ট সূত্রের দাবি, এই সব বদলের মধ্যে আছে জোগান কমানো, উৎপাদনে উন্নত প্রযুক্তি ব্যবহার ও কর্মী কমিয়ে খরচ বাঁচানো। নেদারল্যান্ড এবং ওয়েলসে ইস্পাত তৈরির কারখানা ছাড়াও ইউরোপের বিভিন্ন অঞ্চলে টাটা স্টিলের অনুসারি শিল্প রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here