west bengal news

Highlights

  • আর ভিন জেলা নয়
  • পরিবারের কাছে থেকে শিক্ষক-শিক্ষিকারা নিজেদের জেলাতেই স্কুলে চাকরি করার সুযোগ পাবেন
  • সরস্বতী পুজোর প্রাক্কালে মঙ্গলবার শিক্ষকদের খুশির খবর দিলেন মমতা

নিজস্ব প্রতিবেদক কলকাতা: উত্তর ২৪ পরগনার বসিরহাটের বাসিন্দা রাকেশ ঘোষ। শিক্ষকতার চাকরিতে যোগ দিয়েছেন সেই ২০০৫ সালে। বর্তমানে মুর্শিদাবাদ জেলায় একটি স্কুলে কর্মরত তিনি। ভিন জেলায় দীর্ঘ ১৫ বছর ধরে পড়ে থাকা ওই শিক্ষক নিজ জেলায় বদলির আবেদন বহুবার জানালেও লাভ কিছু হয়নি। শুধু রাকেশ ঘোষ নন স্কুল শিক্ষকের চাকরিতে পরিবার বিচ্ছিন্ন এই উদাহরণ ভুরিভুরি। এবার এই ছবিতেই বদল আনার চেষ্টা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরস্বতী পুজোর প্রাক্কালে মঙ্গলবার শিক্ষকদের খুশির খবর শুনিয়ে তিনি জানিয়ে দিলেন, আর ভিন জেলা নয়। পরিবারের কাছে থেকে শিক্ষক-শিক্ষিকারা নিজেদের জেলাতেই স্কুলে চাকরি করার সুযোগ পাবেন।


সরস্বতী পুজোর প্রাক্কালে মঙ্গলবার এক টুইটে এই সিদ্ধান্তের কথা জানিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘এই সময়টাই এ রকম ঘোষণার আদর্শ সময়। যেসব শিক্ষক-শিক্ষিকা নিজেদের জেলায় কাজ করতে চান, তাঁরা সেই জেলাতেই কাজ করার সুযোগ পাবেন। ফলে নিজেদের পরিবারের দিকে নজর দিয়ে পড়ানোয় আত্মনিয়োগ করার পূর্ণ সুযোগ পাবেন। পাবেন সম্পূর্ণ মানসিক শান্তি।’ শুধু তাই নয়, মুখ্যমন্ত্রী আরও লেখেন, ‘আমরা আমাদের ছাত্র ও শিক্ষকসমাজের জন্য গর্বিত। শিক্ষকরা পড়ুয়াদের আন্তরিকতা নিয়ে পড়িয়ে ভবিষ্যতের প্রকৃত নেতা তৈরির চেষ্টা করেছেন। জাতি ও দেশগঠনের ব্যাপারে শিক্ষকরাই প্রকৃত অভিভাবকের ভূমিকা নেন।’

এদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের এই ঘোষণায় খুশির জোয়ার রাজ্যের শিক্ষক মহলে। দীর্ঘদিন পরে হলেও সরকারের এই ঘোষণায় মুখ্যমন্ত্রীর প্রশংসা করেছেন স্কুলে কর্মরত শিক্ষক শিক্ষিকারা। উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে রাজ্যে একের পর এক শিক্ষক আন্দোলনে জেরবার রাজ্যসরকার। বেতন, নিয়োগ সহ অন্যান্য সুবিধা চেয়ে রাজ্যে ধর্না ও অনশন সরকারকে কাবু করলেও এবার শিক্ষকদের জন্য পুজোর আগে খুশির খবর দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here