kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: মার্কিন প্রেসিডেন্টকে জালিয়াত, লুঠেরা এবং জোচ্চর বলে দেগে দিলেন ট্রাম্পের প্রাক্তন আইনজীবী মাইকেল কোহেন তার আত্মজীবনী ‘ডিসলয়াল’ নামক বইয়ে। প্রেসিডেন্টের আইনজীবী হওয়ার ফলে তার বহু কীর্তিরই সাক্ষী রয়েছেন কোহেন এমনই দাবি করেছেন তার বইয়ে। তার মক্কেলের হয়ে সামলেছেনও বহু পরিস্থিতি। সেই কারণেই তিনি দাবি করেছেন প্রেসিডেন্টের সমস্ত কুকীর্তি তিনি জানেন।

কয়েকদিনের মধ্যেই প্রকাশ হতে চলা সবকিছু ‘ফাঁস’ করে দেওয়া বইয়ে দুর্নীতিগ্রস্ত রাশিয়ার আধিকারিকদের কথা, লাস ভেগাস সেক্স ক্লাবে গিয়ে ট্রাম্পের লাম্পট্য এবং মেলিনা ট্রাম্পকে মিথ্যে কথা বলার মতো ভয়ঙ্কর সব তথ্যের বিশদ বিবরণ ‘ডিসলয়াল’ বইতে রয়েছে বলে জানিয়েছেন কোহেন।

 

বইটি কোহেন জেলে বসে লিখেছেন। তার বইয়ে ট্রাম্পের চরিত্রটি অনেকটা সমাজবিরোধী বসের মতো যে ‘সম্মানীয় ঠগ’ হিসেবে সমস্ত নোংরা কার্যকলাপ চালিয়ে যায়। প্রাক্তন আইনজীবী জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প মনে করেন এবং সে কথা বলতেনও, ‘’যদি তুমি জানতে চাও ‘মব’ কীরকম আচরণ করে, তোমাকে তাহলে খারাপ লোকেদের সঙ্গে মিশতে হবে।‘’ কোহেন নিজেকে সেই খারাপ লোকেদের একজন বললেও মনে করিয়ে দিতে ভোলেননি যে তিনি সম্পূর্ণ নিজের ক্ষমতায় দাঁড়ানো মানুষ।

এই সেই আইনজীবী মাইকেল কোহেন, যিনি গতবছর মার্কিন কংগ্রেসের সামনে দাঁড়িয়ে বলেছিলেন, তিনি তার মক্কেলকে রক্ষা করতে অতীতে মিথ্যে কথা বলেছেন। তার বইয়ে কোহেন দাবি করেছেন ট্রাম্প হল সেই মানুষ যে জেলে যাওয়ার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য সারা জীবন ধরে নেতা হয়ে থাকতে চায়। প্রেসিডেন্টের প্রাক্তন আইনজীবী’র অভিমত, ট্রাম্প প্রশাসনের যে দুর্নীতির খবর বাইরে প্রকাশ হয়েছে সেটা হিমশৈলের চূড়া মাত্র, আগামী দিনগুলিতে এরকম বহু বিশ্বাসঘাতকতা ও প্রতারণার সংবাদ পাওযা যাবে।

জেলের মেয়াদ সম্পূর্ণ করে বাইরে আসা কোহেন জানিয়েছেন, ‘’যত দিন গিয়েছে, আমি সেই লোকটাকে নিয়ে ভেবেছি যাকে আমি খুব ভালো করে চিনি। আমি নিশ্চিত ট্রাম্প খুব সহজে হোয়াইট হাউস ছেড়ে বেরোবে না।‘’ ২০১৬ সালের নির্বাচন প্রসঙ্গে কোহেন বলেছেন, ‘’ট্রাম রাশিয়ানদের সঙ্গে গাঁটছড়া বেঁধেছিলেন, তার বিরোধীরা যে ভাবে ভেবেছিলেন সে ভাবে নয়। রাশিয়ানদের সহযোগিতায় ট্রাম্প নির্বাচনে জালিয়াতি করেছেন। …জেতার জন্য ট্রাম্প সবকিছু করতে পারেন।  তার জীবন ও ব্যবসার উদ্দেশ্যই হল যে কোনও ভাবে জেতা।‘’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here